খড়কুটা

খড়কুটা

ধারাবাহিক নাটক ‘খড়কুটা’ বাংলাভিশনে প্রচারিত হচ্ছে প্রতি সপ্তাহে বৃহস্পতি থেকে শনিবার রাত ৯টা ৪৫মিনিটে। কাজী শাহীদুল ইসলাম-এর রচনায় নাটকটি পরিচালনা করেছেন সালাহ্‌উদ্দিন লাভলু। নাটকটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, আখম হাসান, শতাব্দী ওয়াদুদ, নাদিয়া, শশী, নিলয়, আরফান আহমেদ, লাবন্য লিজা, জুয়েল, মিষ্টি মারিয়া, নিতু, উর্মি প্রমুখ।

মানুষের তো জীবনকে যাপন করার কথা। আপন করার কথা পাশের মানুষকে। রাগে-অনুরাগে, মানে-অভিমানে, স্বাদে-বিস্বাদে মানুষের জীবন হওয়ার কথা একটা আনন্দযজ্ঞ। মানুষতো আর খড়কুটা নয়, খড়কুটার মতো ভাসারও কথা নয় জলে-জলাশয়ে। তারপরও মানুষ ভাসে, খড়কুটার মতো ভাসতে ভাসতে এক ঘাট থেকে আরেক ঘাটে যায়। কোনো এক অদৃশ্য সূতোর টানে মানুষের জীবন হয়ে ওঠে খড়কুটার জীবন। দীর্ঘ ধারাবাহিক নাটক ‘খড়কুটা’র মূল ভাবনা আদতে এটুকুই।
গ্রামীন পটভূমিতে বেড়ে ওঠা এই নাটকটিতে তৈয়বা, জ্যেস্না, হাস্না, ময়না, আঞ্জুর মতো নারীরা যেমন আছে তেমনি আছে রফিক, কাইউম, শরাফত, নুরু ও হারুর মতো পুরুষেরাও।  যদিও সবাইকেই ভাসতে হয় তারপরও উজান ঠেলে কেউ কেউ স্রোতের বিপরীতে যেতে চায়। কেউ পারে কেউ পারে না। কেন কেউ পারে, কেন অনেকেই পারে না তার বিভিন্ন বিষয় নিয়েই এই ধারাবাহিক ‘খড়কুটা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 12 =

আরও

বিজ্ঞাপন প্রত্যাহার বড় প্রতিষ্ঠানগুলোর, বিপাকে গুগল

সার্চ জায়ান্ট গুগল থেকে বিজ্ঞাপন সরিয়ে ফেলেছে চারটি