গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য আতঙ্কের কারণ হয়ে উঠেছে

গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য আতঙ্কের কারণ হয়ে উঠেছে

সরকারের নিয়মিত বিরতিতে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য আতঙ্কের কারণ হয়ে উঠেছে, বলছেন ব্যবসায়ীরা। হুটহাট জ্বালানির মূল্য না বাড়িয়ে সরকার কখন মূল্য বাড়াবে এমন দীর্ঘ মেয়াদী ঘোষিত পরিকল্পনা দাবি করেছেন, এফবিসিসিআই সভাপতি। এতে ব্যবসায়ীদের প্রস্তুতি নেয়ার পাশাপাশি বিনিয়োগ সিদ্ধান্ত নিতে সহজ হবে বলেও মনে করেন তিনি।

গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য সব সময় মাথা ব্যথার বিষয়। কারণ এতে পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাওয়া। ফলে মুক্তবাজার অর্থনীতিতে কমে যায় পণ্যে প্রতিযোগিতা সক্ষমতা। তাই বিশ্বের উন্নত দেশগুলোতে জ্বালানির মূল্য বৃদ্ধির ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করা হয়। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে তেমনটি দেখা যায় না। এমন বাস্তবতায় বর্তমান সরকারের প্রথম মেয়াদে বিদ্যুতের দাম সর্বোচ্চ ছয়বার বেড়েছে। দ্বিতীয় মেয়াদেও প্রায় নিয়মিত বিরতিতে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ছে। যা উদ্বেগের কারণ, বলছেন ব্যবসায়ীরা।

অবকাঠামো নির্মাণের পরও কেবল গ্যাস সংযোগ না পাওয়ার উৎপাদনে যেতে পারছে না অনেক কারখানা। সরকারের সুনির্দিষ্ট জ্বালানি নীতি থাকলে এমনটি হতো না বলে মনে করেন তারা। তাদের মতে, সরকার জ্বালানি নিশ্চয়তা দিতে পারলে দেশের বিনিয়োগ চেহারা দ্রুতই পরিবর্তন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =

আরও

ভাষা দিবসের প্রভাব পড়েছে বই মেলাতেও

ভাষা দিবসের প্রভাব পড়েছে বই মেলাতেও । সকাল