টিভিতে বিদেশী সংস্কৃতি ও বিজ্ঞাপন বাজারে বিদেশী চ্যানেলের আগ্রাসন বন্ধসহ পাঁচ দফা দাবিতে শিল্পী ও কলাকুশলীদের এক মাসের আটিমেটাম

টিভিতে বিদেশী সংস্কৃতি ও বিজ্ঞাপন বাজারে বিদেশী চ্যানেলের আগ্রাসন বন্ধসহ পাঁচ দফা দাবিতে শিল্পী ও কলাকুশলীদের এক মাসের আটিমেটাম

টেলিভিশনে বিদেশী সংস্কৃতির আগ্রাসন ও দেশের বিজ্ঞাপন বাজারে বিদেশী চ্যানেলের আগ্রাসন বন্ধে সময় বেধে দিয়ে আটিমেটাম দিয়েছে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন এর শিল্পী ও কলাকুশলীরা। শহিদ মিনারের সমাবেশে তারা বলেন, শিল্পী সমাজের স্বার্থ রক্ষায় ও সংস্কৃতির প্রতি সামাজিক দায়বদ্ধতা থেকেই এই আন্দোলন।  পাঁচ দফা  দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেয়া হয় সমাবেশ থেকে। এক্ষেত্রে সরকারের সহযোগিতাও  কামনা করেন তারা।

বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে টেলিভিশন শিল্পী ও কলাকুশলীদের নিয়ে সমাবেশের আয়োজন করে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন। সমাবেশে যোগ দেন নিমার্তা ও পরিচালক ছাড়াও অভিনেতা ও অভিনেত্রীসহ টেলিভিশন ব্যক্তিত্ব থেকে শুরু করে বেসরকারী টেলিভিশন মালিকরাও । এ সময় তারা বলেন, বেসরকারি চ্যানেল গুলোতে ডাবিং করা অনুষ্ঠান বেশী প্রচারের ফলে দেশীয় সংস্কৃতির ওপর আঘাত আসছে। দেশের টেলিভিশন শিল্পে বিদেশী শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করাও বন্ধ করার দাবি জানানো হয় সমাবেশে। সেই সাথে ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশী চ্যানলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করার জোরালো দাবি জানান তারা।
মামুনুর রশিদ , গাজী রাকায়েত, ইনামুল হক, জাহিদ হাসান, আজিজুল হাকিম , তৌকির আহমেদ

মাত্র তিন লাখ টাকায় বিদেশী চ্যানেল আমাদের দেশে দেখা গেলেও, আমাদের চ্যানেল পাশ্ববর্তী দেশেও কঠিন শর্তের বেড়া জালে দেখানো হয় না বলে অভিযোগ করা হয় সমাবেশে। দেশের চ্যানেলগুলোর সাথে বিদেশী চ্যানেলের এই অসম প্রতিযোগিতা বন্ধের দাবিসহ শিল্পীদের এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন টেলিভিশন মালিকরাও। এছাড়া বিম সিস্টেমের মাধ্যমে দেশের বিজ্ঞাপন বাজারে বিদেশী চ্যানেলের সরাসরি আগ্রাসন বন্ধেরও দাবি জানানো হয় সমাবেশে।
মজাম্মেল বাবু

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পাঁচ দফা দাবি পূরনের জন্য সময়সীমা বেঁধে দেয়া হয় সমাবেশ থেকে।

ডিসেম্বরের মধ্যে দাবি আদায় না হলে জানুয়ারি থেকে টেলিভিশনের সাথে সম্পৃক্ত শিল্পী-কলাকুশলীসহ সবাইকে নিয়ে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ঘোষণাও দেয়া হয় শহিদ মিনারের সমাবেশ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =

আরও

রাজনীতির আরেক নক্ষত্র সুরঞ্জিত সেনগুপ্ত

চলে গেলেন বাংলাদেশের সংসদীয় রাজনীতির আরেক নক্ষত্র সুরঞ্জিত