আলোচিত পাঁচ জানুয়ারি উপলক্ষে বিএনপি ঘোষিত গণতন্ত্র হত্যা দিবস কর্মসূচি দেশের নানা জায়গায়

আলোচিত পাঁচ জানুয়ারি উপলক্ষে বিএনপি ঘোষিত গণতন্ত্র হত্যা দিবস কর্মসূচি দেশের নানা জায়গায়

পুলিশের বাধায় পন্ড হয়েছে। কোথাও কোথাও বাধার মুখেই পালিত হয়েছে কর্মসূচি। নারায়ণগঞ্জে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জে ১৪জন আহত হয়। যুবদল নেতা কাউন্সিলর খোরশেদসহ আটক করা হয় চারজনকে। এদিকে, বরিশালে যুবলীগ ও ছাত্রলীগ নেতা-কর্মীরা বিএনপি অফিসে হামলা চালায়। এ ঘটনায় আহত হয় মহিলাসহ অন্তত ১০ জন।হস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জের মন্ডলপাড়াপুল এলাকা থেকে মহানগর যুবদলের একটি মিছিল বের হয়। মিছিলটি ডিআইটি বাণিজ্যিক এলাকায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে আসার পথে পুলিশ বাধা দেয় এবং ব্যানার কেড়ে নেয়ার চেষ্টা করে। এসময় পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া ধস্তাধস্তির ঘটনা হয়। এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। লাঠিচার্জে ১৪ জন আহত হয়। এসময় পুলিশ মহানগর যুবদলের আহবায়ক ও কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদসহ চারজনকে আটক করে।

বরিশালে যুবলীগ ও ছাত্রলীগ নেতা-কমীরা বিএনপি অফিসে ও নেতা-কর্মীদের উপর দফায়-দফায় হামলা চালায়। প্রত্যক্ষদর্শীরা জানায়, বরিশাল জেলা ও মহানগর বিএনপি সকালে নগরীর দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করলে আওয়ামী লীগ-যুবলীগ ও শ্রমিক লীগের কর্মীরা সদর রোডে সমবেত হয়। দু’দলের উত্তজনার এক পর্যায়ে আওয়ামী লীগের কর্মীরা বিএনপি কার্যালয়ে লাঠিসোঁটা নিয়ে হামলা চালায় ও ভাঙচুর করে। এ সময় ইটপাটকেল ও লাঠির আঘাতে জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চান, সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীনসহ অন্তত ১০ জন আহত হন।

বগুড়া ডায়াবেটিকস হাসপাতালের সামনের রাস্তায় নেতাকর্মীরা কালো পতাকা হাতে করে যাওয়ার সময় শহরের চেলোপাড়া,সাকির্ট হাউজ মোড়, ফতেহ আলী বাজার মোড় সহ বিভিন্নস্থানে পুলিশ তাদেরকে আটকে দেয়। পুলিশের এসব বাঁধার পর বিকাল ৪টায় জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করে তারা।

ময়মনসিংহে বিএনপি’র পূর্বঘোষিত কালো পতাকা মিছিল ও সমাবেশ পন্ড করে দিয়েছে পুলিশ। দুপুরে শহরের নতুন বাজার বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করতে না পেরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করে তাঁরা। এসময় কেন্দ্রীয় বিএনপি’র সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স সরকারের এমন ব্যবহারে তীব্র নিন্দা জানান।

টাঙ্গাইলেও পুলিশের লাঠিচার্জে পন্ড হয়ে গেছে বিএনপির গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি। প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যাপক শো-ডাউনে মধ্যে খাগড়াছড়িতে বিএনপি গণতন্ত্র হত্যা দিবস পালন করেছে। অন্যদিকে, বাধার মুখে রাঙ্গামাটিতে কালোপতাকা মিছিল বের করতে পারেনি জেলা বিএনপি। ব্রাহ্মণবাড়িয়ায় জেলা বিএনপির কালো পতাকা মিছিল পন্ড করে দিয়েছে পুলিশ।

গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে খুলনায় দলীয় কার্যালয় চত্বরে সমাবেশের আয়োজন করে নগর বিএনপি।

রংপুরে বিএনপি গণতন্ত্র হত্যা দিবসের কার্যক্রম হাতে নিলেও পুলিশের বাধায় কর্মসূচি পালন করতে পারেনি। নগরির গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়টি পুলিশ ঘিরে রাখায় কোন নেতা কর্মী সেখানে যেতে পারেননি ।

সিলেটে পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে বিএনপির কালো পতাকা মিছিল। সিলেট জেলা ও মহানগর বিএনপি এ কর্মসূচির আয়োজন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × two =

আরও

শরণার্থী পুনর্বাসন নিয়ে কথা বলায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সাথে ফোনালাপ শেষ না করেই, তড়িঘড়ি ফোন রেখে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফোনালাপকে সবচেয়ে খারাপ বলে উল্লেখ করেছেন তিনি। বুধবার