চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন হলেও জনগনের বিদ্যুৎ প্রাপ্তি নিশ্চিত হয়নি

চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন হলেও জনগনের বিদ্যুৎ প্রাপ্তি নিশ্চিত হয়নি

চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন হলেও জনগনের বিদ্যুৎ প্রাপ্তি নিশ্চিত হয়নি। তাই এবারের বাজেটেও বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। পরিকল্পনা করা হয়েছে ২০২১ সালের মধ্যে আরো ১৬হাজার ৮৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের। গ্যাস সঙ্কট মোকাবেলায় এলএনজি আমদানির পাশাপাশি ১০৮টি কূপ খননের উচ্চাভিলাষী পরিকল্পনার কথাও জানিয়েছেন অর্থমন্ত্রী।

সরকারের উন্নয়ন পরিকল্পনার সাথে তাল মিলিয়ে অনেকটাই এগিয়েছে বিদ্যুৎ খাত। গত সাত বছরে উৎপাদন ক্ষমতা বেড়েছে প্রায় এগার হাজার মেগাওয়াট। কিন্তু সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় গতি না আসায় ঘরে ঘরে বিদ্যুৎ দিতে পারেনি সরকার। তারপরও ২০২১ সালের আগেই সে লক্ষ্য পূরণ করতে চায় সরকার। তাই গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারের বাজেটেও গুরত্ব দেয়া হয়েছে বিদ্যুৎ-জ্বালানি খাতে। ২০১৬-১৭ অর্থবছরের জন্য বরাদ্দ দেয়া হয়েছে পনের হাজার পয়ত্রিশ কোটি টাকা। যদিও তা শেষ হতে যাওয়া অর্থবছরের তুলনায় দেড় হাজার কোটি টাকা কম।
আপস
পুরানো পরিকল্পনায় পরিবর্তন এনে ২০২১ সালের মধ্যে আরো ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চায় সরকার। গ্যাসভিত্তিক কেন্দ্রের পাশাপাশি কয়লা, তরল জ্বালানি, নিউক্লিয়ার এনার্জি, নবায়নযোগ্য জ্বালানি ও বিদ্যুৎ আমদানিতে জোর দিয়েছে সরকার। উৎসাহ দেয়া হয়েছে বেসরকারি বিনিয়োগকে।
সিংক:
জ্বালানি খাতে কোনো সুসংবাদ দিতে পারেননি অর্থমন্ত্রী। গ্যাস অনুসন্ধান ও এলএনজি আমদানির মতো উচ্চাভিলাষী পরিকল্পনার কথা জানালেন তিনি। কবে নাগাদ এসব কাজে সফলতা আসবে কিংবা আদৌ আসবে কী-না তা বলতে পারেননি অর্থমন্ত্রী। একই সঙ্গে শিল্পোদ্যেক্তাদের গ্যাস পেতে আরো দু’বছর অপেক্ষার আহ্বানও তার।
সিংক:
সংসদে দেয়া তথ্যানুযায়ী দেশে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৩৭১ কিলোওয়াট। বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন জনসংখ্যার ৭৬ শতাংশ। পনের শতাংশ থেকে সিস্টেম লস নেমে এসেছে দশ শতাংশে। বাসা-বাড়িতে গ্যাস সংযোগ বন্ধের পরিকল্পনা বাস্তবায়নে এবারের বাজেটে কমানো হয়েছে এলপিজি বা সিলিন্ডার গ্যাসের দাম। একইসঙ্গে তুলে নেয়া হয়েছে বিদ্যুৎ-জ্বালানি খাতের ভর্তুকিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − one =

আরও

বিজ্ঞাপন প্রত্যাহার বড় প্রতিষ্ঠানগুলোর, বিপাকে গুগল

সার্চ জায়ান্ট গুগল থেকে বিজ্ঞাপন সরিয়ে ফেলেছে চারটি