হৃদরোগের আধুনিক চিকিৎসা আর গবেষণায় আন্তর্জাতিক স্বীকৃতি পেলো বাংলাদেশ

হৃদরোগের আধুনিক চিকিৎসা আর গবেষণায় আন্তর্জাতিক স্বীকৃতি পেলো বাংলাদেশ

হৃদরোগের আধুনিক চিকিৎসা আর গবেষণায় এবার আন্তর্জাতিক স্বীকৃতি পেলো বাংলাদেশ। গবেষণা  ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘আমেরিকান কলেজ অব কার্ডিলজি’ বাংলাদেশকে এ স্বীকৃতি দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই স্বীকৃতি সম্মানজনক হলেও চিকিৎসা কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের আমদানীমূল্য যতদিন কমানো না যাবে, ততদিন বাংলাদেশের সাধারণ রোগীদের খুশী হওয়ার কোন সুযোগ নেই।
হৃদয় বা হৃদযন্ত্র। মানব শরীরের সব প্রক্রিয়া থেমে যায় এই একটি অঙ্গ বিকল হলে। গুরুত্বপূর্ণ এই হৃদযন্ত্রের চিকিৎসার জন্য, এখন শতাধিক হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক আছেন বাংলাদেশে।

বাংলাদেশের হৃদরোগ চিকিৎসকদের জন্য নতুন সুখবর – আমেরিকান ভিত্তিক আন্তর্জাতিক হৃদরোগ গবেষণা সংগঠন এসিসি বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে। ফলে উচ্চতর পড়ালেখা ও গবেষণা আরো সহজ হলো বাংলাদেশি ডাক্তারদের।

হৃদরোগের চিকিৎসা বিশ্বব্যাপীই ব্যয়বহুল। তাই এ রোগের ঝুঁকি কমাতে খাদ্যাভাস ও সচেতনতার প্রতি পরামর্শ চিকিৎসকদের।

এসিসির বাংলাদেশ গভর্ণর ও দেশের খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে এসিসি-এর কার্যক্রম শুরুর মাধ্যমে দেশের চিকিৎসাব্যবস্থা আরো শক্ত ভিত্তির ওপর দাঁড়ালো। তবে চিকিৎসা ব্যয় না কমলে সাধারণ মানুষ সেবা বঞ্চিত থেকে যাবে। এসিসির সঙ্গে একযোগে কাজ করার সুযোগ পেয়ে বিশ্ব হৃদরোগ চিকিৎসায় বাংলাদেশের গবেষকরাও সমান অবদান রাখার সুযোগ পেলো মনে করেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − five =

আরও

সিলেটের জঙ্গী আস্তানার কাছে পুলিশ সদস্যসহ নিহত ৩

সিলেটের শিববাড়িতে জঙ্গী আস্তানার কাছে দুই দফা গ্রেনেড