পালিত হলো পবিত্র হজ।

পালিত হলো পবিত্র হজ।

এক পোশাকে এক কাতারে লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে চারদিক মুখর করে আরাফাতের ময়দানে শামিল হন বিশ্বের দেড়শ’ দেশের অন্তত ১৫ লাখ হাজী। খুতবায় উগ্রপন্হার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান।সন্ধ্যা থেকে  সারারাত মুজদালিফায় অবস্থানের পর কাল মিনায় পশু কোরবানীর মধ্য দিয়ে শেষ হবে হজের সব আনুষ্ঠানিকতা। লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক – আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। আরাফাত ময়দানে লাখো হাজির কন্ঠে সারাদিনই ধ্বনিত হয়েছে এই মহান বাণী।  এভাবেই মহান আল্লাহ’র কাছে নিজের উপস্থিতির কথা জানান দিয়ে পাপমুক্তির আশায় রবিবার ভোরে মিনা থেকে আরাফাতের ময়দানে হাজির হন মুসল্লিরা। ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম হজের তিন ফরজের একটি পাহাড় বেষ্টিত আরাফাতে অবস্থান। এই আরাফাত ময়দানেই বিদায়ী ভাষন দিয়েছিলেন সবশেষ নবী হযরত মোহাম্মদ সাল্লালাহু আলাইস সাল্লাম।রেওয়াজ মতো জোহরের আগেই হয় হজের খুতবা। বার্ধক্যের কারণে দৃষ্টিহীন ইমাম গ্র্যান্ড মুফতি শায়ক আব্দুল আজিজ গেলো শনিবার পদত্যাগ করায় দীর্ঘ ৩৫ বছর পর এবারই প্রথম খুতবা দিলেন নতুন খতিব আব্দুর রহমান আল সুদাইস। উগ্রতা পরিহার করে পবিত্র ধর্ম ইসলামের মহিমা রক্ষার আহবান জানান তিনি।
খুতবার পর জোহর ও আসরের নামাজ একত্রে আদায়ের পর ছিল সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থানের পর্ব। সূর্যাস্তের পর তারা ৯ কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করে খোলা আকাশের নীচে কোরআন তেলাওয়াত ও ইবাদত বন্দেগির মাধ্যমে রাত কাটাবেন। মুজদালিফা থেকেই শয়তানকে পাথর মারার জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করে মিনায় ফিরবেন হাজিরা।সোমবার মিনায় শয়তানের উদ্দেশ্যে পাথর ছোঁড়ার পর কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে গোসল করবেন। পরে মিনা থেকে মক্কায় গিয়ে কাবা শরীফ তাওয়াফ, জমজম কূয়ার পানি পান ও সাফা-মারওয়াহ পাহাড়ে সাতবার প্রদক্ষিণ করে শেষ হবে হজের সব আনুষ্ঠানিকতা। ইরান বয়কট করায় এবং সন্ত্রাসী হামলার শংকায় এবার হজে মুসল্লীর সংখ্যা অন্যবারের চেয়ে কম। গেলো বছরের ক্রেন দুর্ঘটনা ও পদদলিত হয়ে মর্মান্তিক মৃত্যুর কথা মাথায় রেখে এবার কঠোর নিরাপত্তা নেয় সৌদি প্রশাসন। সব হজপ্রার্থীর হাতে পরিয়ে দেয়া হয় ইলেক্ট্রনিক ব্রেসলেট। এতে, বারকোড স্ক্যানার দিয়ে সহজেই সনাক্ত করা যাবে মুসল্লিদের নাম- ঠিকানা। রয়েছে ২৬ হাজার মেডিক্যাল কর্মী এবং একশো ৭৫টি এ্যাম্বুলেন্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =

আরও

শরণার্থী পুনর্বাসন নিয়ে কথা বলায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সাথে ফোনালাপ শেষ না করেই, তড়িঘড়ি ফোন রেখে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফোনালাপকে সবচেয়ে খারাপ বলে উল্লেখ করেছেন তিনি। বুধবার