আগামী চার বছরের কর্মপরিকল্পনাকে বাফুফে সময়োপযোগী হিসেবে চিহ্নিত করলেও তার বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করছেন ফুটবল বিশ্লেষকরা

আগামী চার বছরের কর্মপরিকল্পনাকে বাফুফে সময়োপযোগী হিসেবে চিহ্নিত করলেও তার বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করছেন ফুটবল বিশ্লেষকরা

আগামী চার বছরের কর্মপরিকল্পনাকে বাফুফে সময়োপযোগী হিসেবে চিহ্নিত করলেও তার বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করছেন ফুটবল বিশ্লেষকরা। বাফুফের নির্বাহী কমিটির সদস্য শেখ মোহাম্মদ আসলাম ও সাবেক জাতীয় কোচ মারুফুল হক বলেছেন, এই কর্মপরিকল্পনা সফলভাবে বাস্তবায়ন করাই বড় চ্যালেঞ্জ। তবে বয়সভিত্তিক ফুটবল ও কোচেস ট্রেনিংয়ে গুরুত্ব দেয়াকে ইতিবাচক হিসেবেই দেখছেন তারা। যদিও জুনের বর্ষা মৌসুমে প্রিমিয়ার লিগ শুরুর সময়টা উপযুক্ত নয়, মন্তব্য তাদের।

দেশের মৃতপ্রায় ফুটবলকে জাগিয়ে তুলতে আগামী চার বছরের কর্মপরিকল্পনা ঘোষনা করেছে বাফুফে। সেখানে বয়সভিত্তিক ও জেলা পর্যায়ে ফুটবলকে গতিশীল করতে দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব। ফুটবল বিশ্লেষকদের কাছে এই ক্যালেন্ডার ইতিবাচক।

তবে এই ক্যালেন্ডার নিয়ে রয়েছে ভিন্ন মত। আপাতত সাফ ফুটবলে জাতীয় দলের শ্রেষ্ঠত্য অর্জনের লক্ষ্যে অনুর্ধ্ব-১৬ ফুটবলারদের নিয়ে কাজ করবে বাফুফে। কিন্তু মানসম্মত জাতীয় দলের জন্য আরো তৃনমূল থেকে ফুটবলার গড়ে তোলার কোন বিকল্প দেখছেন না বিশেষজ্ঞরা।

জেলা ও বয়সভিত্তিক ফুটবল উন্নয়ন পরিকল্পনা (কোচদের প্রশিক্ষিত করার উদ্যোগ) ইতিবাচক হলেও, বর্ষা মৌসুমে প্রিমিয়ার লিগ আয়োজন নিয়ে আছে দ্বিমত।

তবে কর্মপরিকল্পনার সফল বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং বড় অংকের অর্থের নিশ্চয়তা নিয়ে শংশয় প্রকাশ করেছেন ফুটবল বোদ্ধারা।

তবে যতই ভিন্ন মত এবং সংশয় থাকুক না কেন; এই ক্যালেন্ডারে দীর্ঘদিনের চাওয়া পুরন হওয়ায়; স্বস্থি প্রকাশ করেছেন ফুটবল বিশ্লেষকরা।

মানিক মাহমুদ,
বাংলাভিশন, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 3 =

আরও

রাজনীতি নয় ৭১-এ অপরাধেই যুদ্ধাপরাধিদের ফাঁসি হয়েছে; ডাভোস সম্মেলনে জানালেন প্রধানমন্ত্রী, সার্কের কার্যকারিতা হারানোর অভিযোগ নাকচ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সার্কের কার্যকারিতা এখনো শেষ