পৃথিবীর সবচেয়ে মধুর কোমল আর দুরন্ত মানবিক অনুভূতির নাম ‘ভালোবাসা’

পৃথিবীর সবচেয়ে মধুর কোমল আর দুরন্ত মানবিক অনুভূতির নাম ‘ভালোবাসা’

ভ্যালেনটাইন’স ডে বা বিশ্ব ভালবাসা দিবস আজ। দেড় হাজার বছর আগে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেনটাইনের স্মরণে প্রথম জুলিয়াস ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেনটাইন’স ডে ঘোষণা করেন।

কথিত আছে- ধর্ম প্রচারের অভিযোগে ২৬৯ খ্রীস্টাব্দে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস বন্দি করেন সেন্ট ভ্যালেনটাইনকে। বন্দি অবস্থায় কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে আধ্যাত্মিক চিকিৎসায় সুস্থ্ করায় ঈর্ষান্বিত হয়ে ১৪ ফেব্রুয়ারিতে তাকে মৃত্যুদন্ড দেয়া হয়। তার কয়েক বছর পর থেকে এই দিনটি বিশ্ববাসী পালন করছে ভ্যালেনটাইন’স ডে হিসেবে।
পৃথিবীর সবচেয়ে মধুর কোমল আর দুরন্ত মানবিক অনুভূতির নাম ‘ভালোবাসা’। চারটি বর্ণের এই শব্দটি নিয়ে ছড়িয়ে আছে কত পৌরাণিক উপাখ্যান। সাহিত্য-শিল্প-সংস্কৃতি সর্বত্রই খোঁজ মেলে ভালোবাসার।

ভালবাসা এমন একটি শব্দ যা অনুভবে স্পর্শ করা যায়। এই শব্দটি ছাড়া এক মুহূর্তও বাঁচতে চায় না মানুষ। ভালোবাসার ব্যাপ্তি কারো জানা না থাকলেও চায় ভালোবাসতে-ভালোবাসা পেতে।

ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ নয়, এটি সৃষ্টি হয় মানুষের সাথে মানুষের মানুষের সাথে জীবের, সন্তানের সাথে পিতামাতার। শুধু তাই নয়, মানুষ ভালোবাসার জন্য অপেক্ষা করেই কাটিয়ে দিতে পারে অনন্তকাল। মানবিক এই অনুভূতিটি হতাশার মাঝে নতুন করে বাঁচতে শেখায়।

প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি দিনটি মানুষকে ভালোবাসায় রাঙিয়ে গেলেও ভালোবাসা প্রতিদিনের। জীবনের গতি নির্ধারণ করে ভালোবাসা। মানুষ বেঁচে থাকে ভালোবাসায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + ten =

আরও

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনা: নিহতের সংখ্যা বেড়ে ১৩

চুয়াডাঙ্গার দামুরহুদায় ট্রাক চাপায় নিহত হয়েছে দিনমজুর ১৩