ঈদের বিশেষ নাটক ‘সবুজ মানুষ’

মাসুম শাহরিয়ার-এর রচনা ও চয়নিকা চৌধুরী’র পরিচালনায় নাটক ‘সবুজ মানুষ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ৭টা ৫০মিনিটে। নাটকে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, প্রভা, তাসনোভা তিশা প্রমুখ।

আদনান একটা বিজ্ঞাপনী সংস্থার ভিজ্যুয়ালাইজার হিসেবে কাজ করে। গল্পের শুরুতেই আমরা দেখি আদনান একটা ব্যাপারে সেক্রিফাইস করতে না পেরে রাগারাগি করে চাকরি ছেড়ে দেয়। এদিকে আদনানের স্ত্রী বর্ষা একটা কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরি করে। ওদের ছয় বছরের দাম্পত্য। বর্ষা ভালোবেসেছিলো একজন শিল্পীকেই। বর্ষা রোজ অফিসে যায়।

আদনান মনস্তাত্বিক ভাবে যেনো একা অনুভব করতে থাকে। বর্ষা ওকে ছবি আকার জন্যে উৎসাহিত করার চেষ্টাও করে। আদনানের অনেক দিনের স্বপ্ন, ওর ছবি নিয়ে বড় করে একটা এক্সিবিশন করবে। সবুজ রংয়ের কিছু মানুষের ছবি আকতে চায় আদনান। আদনান হিসাব করে দেখে প্রায় পাচ সাত লাখ টাকার একটা ব্যাপার।

আদনান নানা ভাবে চেষ্টা করে, স্পন্সার বা টাকা যোগারের। একই সঙ্গে এই ব্যাপারে বর্ষার কোন সাহায্য আদনান প্রত্যাশা করে না, বর্ষাও সেটি জানে।  এদিকে একটা কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরির সুবাদেই বর্ষার নানান ব্যাবসায়ীর সঙ্গে যোগাযোগ। বর্ষা, আদনানের এক্সিবিশনের জন্যে এক ভদ্রলোককে স্পন্সার হিসেবে রাজি করায়।

ব্যাবসায়ী ভদ্রলোক টাকার কুমির, বয়স ৫৫/৫৬। আদনানের হঠাৎ করেই সন্দেহ হয়, ভদ্রলোক কেন এটা করতে রাজি হলেন? বর্ষার সঙ্গে অনৈতিক কোন কিছুর বিনিময় নাতো? আদনান অকপটেই বর্ষাকে তার সন্দেহের কথা জানায়। বর্ষা এর উত্তরে কিছু বলে না কেবল নিরবে কিছুটা সময় কাঁদে।

অবশ্য আমাদের কাছে এক পর্যায়ে ব্যাপারটা পরিস্কার হয়, বর্ষা যে ভদ্রলোককে রাজি করিয়েছিলেন সেটা ছিলো, শিল্পের প্রতি তার নিখাদ অনুরাগেই কারনেই। এদিকে আমরা আদনানের পূরানো অনুরক্ত এক বান্ধবীকে পাই। বিভা। বিভাই বর্ষাকে আদনানের সঙ্গে প্রথম আলাপ করিয়ে দিয়েছিলো।

আমরা দেখি বিভা নামের সেই বান্ধবীটি আদনানের এক্সিবিশনের জন্যে একজন স্পন্সার যোগাড় করে। বর্ষার সঙ্গে সম্পর্কটাতে কোথায় যেনো একটা সুতো ছিড়ে গেছে। কিন্তু আদনান হঠাৎ করেই জানতে পারে, বিভা স্পন্সারকে রাজি করাতে এক ভদ্রলোকের সঙ্গে ব্যঙ্কক ট্যুর করে এসেছে।

আদনান বুঝতে পারে এর সারমর্ম। আদনান ওর আকা সবুজ মানুষগুলো পুড়িয়ে ফেলে। বিভা সেই সেই পোড়া ছাই গুলো স্পর্শ করে কাঁদে। বিভা চেয়োছিলো ওর দুই প্রানের বন্ধুর ছোট ছোট স্বপ্ন গুলো পূরণ হোক।

You may also like

নির্বাচনে দায়িত্ব পালনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ; সিইসি’র

নিরপেক্ষতা বজায় রেখে নির্বাচনে দায়িত্ব পালনে সহকারি রিটার্নিং