যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৫ লাখ ১২ হাজার ছাড়িয়েছে

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা পাঁচ লাখ ১২ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে এপর্যন্ত করোনা শনাক্ত হয়েছে দুই কোটি ৮৮ লাখ ২৬ হাজারের বেশি মানুষের। এই পরিস্থিতিতে করোনায় মৃতদের শ্রদ্ধাভরে স্মরণ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, সোমবার পর্যন্ত বিশ্বের এক পঞ্চমাংশেরও বেশি করোনায় মৃত্যু ও শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এদিন হোয়াইট হাউজে পাঁচশ’ মোমবাতি জ্বালিয়ে করোনায় মৃতদের শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে তাদের জীবনসঙ্গীরা উপস্থিত ছিলেন। ছিলেন সরকারের মন্ত্রী এবং উর্ধ্বতন কর্মকর্তারা। সেখানে তারা এক মিনিট নীরবতা পালন করেন।

জাতির উদ্দেশে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন জানান, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধসহ ভিয়েতনাম যুদ্ধে নিহতদের চেয়ে গেল এক বছরে যুক্তরাষ্ট্রে করোনার মৃত্যুবরণকারী নাগরিকের সংখ্যা বেশি। একে হৃদয়বিদারক এক ঘটনা বলে মন্তব্য করেছেন তিনি। দেশটির শীর্ষ চিকিৎসক অ্যান্থনি ফাউসি জানান, বিভিন্ন রাজ্যে করোনায় মৃতু ও শনাক্তের সংখ্যা কয়েকদিন আগের চেয়ে কমেছে। যদিও করোনার টিকা এখনও যুক্তরাষ্ট্রের অনেক অঞ্চলে পর্যাপ্ত পরিমাণে পৌঁছানো সম্ভব হয়নি। তাই করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কা রয়েই গেছে বলে মনে করছেন ফাউসি।

এদিকে, করোনা টিকা বিতরণে বর্ণ বৈষম্যের ঘটনাকে নয়া নাৎসিবাদ বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। শুধু শ্বেতাঙ্গদের প্রাধান্য না দিয়ে সবার জন্য টিকা উন্মুক্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।

বিভি/এমএইচকে

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন