ঢালাওভাবে নয়, শ্রমিক ছাঁটাইয়ের সুনির্দিষ্ট তথ্য চান রুবানা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে পোশাক শ্রমিক ছাঁটাই ঠিক হবে না। শ্রমিকদের ওপর চাপ না বাড়াতেও মালিকদের প্রতি আহ্বান জানান তিনি। অন্যদিকে, বিজিএমএ সভাপতি ড. রুবানা হক বলেছেন, সুর্নিদিষ্ট তথ্য না দিয়েই শ্রমিক ছাঁটায়ের ঢালাও অভিযোগ করা হয়।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে রফতানি কমে যাওয়ায় নতুন করে অনিশ্চয়তায় ফেলেছে দেশের পোশাক খাতকে। আবারো সামনে আসছে শ্রমিকদের চাকরির নিশ্চিয়তা। এমন পেক্ষাপটে কোভিডের দ্বিতীয় ধাপে পোশাক খাতে সংকট ও উত্তরণ বিষয়ক এক ভার্চুয়াল আলোচনার আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। আলোচনায় পোশাক মালিক ও শ্রমিক প্রতিনিধি ছাড়াও অর্থনীতিবিদ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা অংশ নেন।

এসময় আলোচনায় যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সংকটের মধ্যে দিয়েই চলছে পোশাক শিল্প। করোনায় সংকট আরেকটু বাড়িয়ে দিয়েছে।  এসময় পোশাক শ্রমিক ছাঁটাই করাটা ঠিক হবে না বলেও মনে করেন মন্ত্রী।

আলোচনায় শ্রমিক নেতারা অভিযোগ করেন, সার্বিক পরিস্থিতিতে শ্রমিকরা বেশ চাপের মধ্যে রয়েছেন। চাপমুক্ত রাখতে মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

তবে শ্রমিক নেতাদের সাথে ভিন্ন মত পোষণ করে বিজিএমই সভাপতি রুবানা হক বলেন, শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে অভিযোগ করা হচ্ছে ঢালাওভাবে। শ্রমিক ছাঁটাইয়ের সুনির্দিষ্ট তথ্য চান বিজিএমই সভাপতি।

কোভিডের সময়ও দেশের পোশাকের রফতানি কমলেও চীনে বেড়েছে। পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে পোশাক খাতকে সুরক্ষিত করতে বলে মনে করছে সিপিডি।

You may also like

ধর্ষণ- মামলাতেই সামলে উঠে ধর্ষক!

নাসরীন গীতি ● হাইকোর্টে পুলিশের পক্ষ থেকে দাখিলকৃত