চলচ্চিত্র শিল্পের উন্নয়নে হাজার কোটি টাকার ফান্ড

চলচ্চিত্র শিল্পের উন্নয়ন এবং উপজেলা পর্যায় পর্যন্ত সিনেমাকে পৌছে দিতে এক হাজার কোটি টাকার ফান্ড গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসাথে, সিনেমা হল ও সিনেপ্লেক্স বানানোর জন্য স্বল্প সুদে ঋণ দেয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী বলেছেন, ‘দেশের চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে অস্বচ্ছল চলচ্চিত্র কর্মীদের আর্থিক সহায়তা দেয়া হবে। অসচ্ছল শিল্পীরা এই ফান্ড থেকে প্রয়োজনে ঋণ নিতে পারবেন, চিকিৎসার খরচ পাবেন।’

ফরিদপুরে উন্নত মানের স্যুটিং স্পট তৈরি হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও জানান, আধুনিক প্রযুক্তির ব্যবহারে উন্নত সিনেমা যাতে বানানো যায় সেজন্য কাজ করছে সরকার। ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে সিনেমা বানানোর তাগিদ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার বিতরণ করেন তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। যৌথভাবে এবার সেরা চলচ্চিত্রের পুরষ্কার পেয়েছে ‘ন, ডরাই’ এবং ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। ‘ন, ডরাই’ চলচ্চিত্রের জন্য সেরা পরিচালকের পুরষ্কার পেয়েছেন তানিম রহমান অংশু। ‘আবার বসন্ত’ ছবির শীর্ষ চরিত্রের জন্য তারিক আনাম খান সেরা অভিনেতার পুরষ্কার পান। চলচ্চিত্রাঙ্গণে অবদানের জন্য এবার আজীবন সম্মাননা পেয়েছেন বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মাসুদ পারভেজ, যিনি সোহেল রানা নামে অধিক পরিচিত। অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দাও পান আজীবন সম্মাননা।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন