ফের শৈত্যপ্রবাহের আভাস

গুড়ি গুড়ি বৃষ্টি, ঘন কুয়াশার প্রকোপ না কাটতেই আবার শুরু হতে যাচ্ছে শৈত্যপ্রবাহ। আগামী দুই এক দিনের মধ্যে দেশের উত্তর- উত্তর পশ্চিমাঞ্চলে শৈত্য প্রবাহ দেখা দেবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার রাজধানীর ঢাকাসহ সারাদেশে গুড়ি গুড়ি বৃষ্টি, কুয়াশাচ্ছন্ন আকাশ থাকায় দেখা মেলেনি সূর্যের। এই পরিস্থিতিতে শীতের প্রকোটাও ছিলো তীব্র। তবে, বৃহস্পতিবার আবহাওয়ার এই চিত্র কিছুটা উন্নতি হয়। কুয়াশা ভেদ করে সকালেই সূর্যের দেখা মেলে। শীতের প্রকোপ কম থাকায় জীবন জীবিকার তাগিদে ঘর থেকে বের হন নগরবাসী।

আবহাওয়া পরিস্থিতির উন্নতি হলেও আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের উত্তর- উত্তর পশ্চিমাঞ্চল দিয়ে শিগগিরই হিমেল হাওয়া বইতে শুরু হবে। এর প্রভাবে তাপমাত্রা আরও কমে শৈত্য প্রবাহ শুরু হবে। আসন্ন শৈত্যপ্রবাহের প্রভাবে তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রী কমবে। কোথাও কোথাও ৬ ডিগ্রিতে নামারও আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। যদিও, রাজধানী ঢাকার তাপমাত্রায় খুব বেশি তারতম্য না হবার পূর্বাভাস রয়েছে।

শৈত্য প্রবাহের হাড় কাঁপানো শীতে আরও বিপাক বাড়াচ্ছে ছিন্নমূল ও শ্রমজীবীদের। মাঘের শীতে কাঁপছে চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, নওগাঁ, কুড়িগ্রামসহ দেশের উত্তরাঞ্চলের অধিবাসীরা। যার প্রভাবে শীত জনিত রোগীর সংখ্যাও বাড়ছে হাসপাতালে। শারীরিক নানা জটিলতায় পড়ছেন শিশু ও বৃদ্ধরা।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন