বিশ্বের সাথে তাল মেলাতে গবেষণায় গুরুত্ব দেয়ার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এমন একটি প্রতিষ্ঠান যা আমাদের ভাষা ও স্বাধীনতাসহ সমস্ত সংগ্রামের সূতিকাগার। বর্তমান অগ্রযাত্রায় এই বিশ্ববিদ্যালয়কে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জাতীয় ও আন্তর্জাতিক এলামনাইদের ভার্চুয়াল সেমিনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিশ্বের সাথে তাল মিলিয়ে জ্ঞান- বিজ্ঞানের সমস্ত ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে  যেতে হবে। এটা একটা শুধু শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি সেই প্রতিষ্ঠান যা আমাদের সমস্ত অর্জনে পথ দেখিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্দোলন করেছে। ৭৫ এর পর মিলিটারী ডিক্টেটররা ছাত্রদের হাতে অস্ত্র- অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ-সুনাম নষ্ট করেছে। আবার মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের বিরুদ্ধে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষকরাই রুখে দাঁড়িয়েছে।’

জ্ঞান- বিজ্ঞানের সমস্ত ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে গবেষণায় গুরুত্ব দেয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার যে মানব সম্পদ গড়ে তোলা তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে দেয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন