ধর্ষণের বিচার নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনীর পেশাদারিত্ব জরুরি

ধর্ষণের ঘটনা সুষ্ঠু তদন্ত ও বিচারের জন্য শুরু থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর আন্তরিকতা ও পেশাদারিত্ব জরুরি বলে মন্তব্য করেছেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দিহানদের মতো তরুণদের অবক্ষয় রোধে পারিবারিক ও সামাজিক শিক্ষা জরুরি।

সময়ের আলোচিত ঘটনা আনুস্কা নূরের নির্মম হত্যাকান্ড। আর এই ঘটনায় আসামি দিহান এখন সমালোচনার এক উদাহরণ। প্রসঙ্গত: ডিবেট ফর ডেমোক্রেসির ছায়া সংসদ বিতর্কের এবারের বিষয়, দিহানদের অবক্ষয়ের জন্য অভিভাবকদের দায় কতটুকু। এর পক্ষে-বিপক্ষে শিক্ষার্থীরা তুলে ধরেন তাদের নানা মত।

ছায়া সংসদের স্পিকার হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, তরুণ- তরণীদের বিপথে যাওয়ার পিছনে আধুনিক প্রযুক্তির অপব্যবহারও দায়ি। ডিজিটাল যুগে যন্ত্রের ব্যবহার আবশ্যক। কিন্তু তার যথাযথ ব্যবহার হচ্ছে কি না এ ব্যাপারে অভিভাবকদের সচেতনতাও দরকার।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, ধর্ষণের মতো কোন ঘটনায় নারীদেরকে নিয়ে যে অপপ্রচার শুরু হয়, তা বন্ধ করা জরুরি। কারণ এতে নারীর পরিবার, স্বজনদের বেঁচে থাকাটাই দুরূহ হয়ে উঠে। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন তারা।

বিতর্কে ঢাকার ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের বিতার্কিকদের হারিয়ে বিজয়ী হয়, বিপক্ষের দল শরিয়তপুরের মজিদ-জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ।

You may also like

বাইডেন-ট্রুডো’র প্রথম বৈঠক

প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন