বইমেলার স্বাস্থ্যবিধি কি হবে, জানা যাবে বৃহস্পতিবার

করোনার সবরকম স্বাস্থ্যবিধি মেনে ১৮ মার্চ থেকে পূর্ণাঙ্গ রূপেই আয়োজিত হবে ২০২১ অমর একুশে বইমেলা, জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এদিকে, শেষ পর্যন্ত বইমেলা শুরুর তারিখ ঘোষণা করায় স্বস্তি ফিরেছে প্রকাশকদের মাঝে।

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলা। সেই বইমেলা এবার হবে কি না তা নিয়ে ঘোর শঙ্কা তৈরি হয়েছিলো করোনার প্রাদুর্ভাবের কারণে। ভার্চ্যুয়ালি নয়, প্রচলিত নিয়মেই বই মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হলেও করোনার কথা বিবেচনায় চূড়ান্ত করা যাচ্ছিলো না দিন, ক্ষণ। প্রকাশকরা দাবি রেখেছিলো ফেব্রুয়ারিতে করার। সমাধান না পেয়ে আয়োজকরা পরামর্শ চায় প্রধানমন্ত্রীর কাছে। সোমবার প্রধানমন্ত্রীর সদর দফতর থেকে আসা নির্দেশনা অনুযায়ী ১৮ই মার্চ থেকে শুরু হতে যাচ্ছে অমর একুশে বই মেলা।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানান, বই মেলা কতদিনের স্থিতি হবে এবং মেলার স্বাস্থ্যবিধি কি হবে- এসব বিষয় প্রকাশক ও আয়োজকদের মধ্যকার একটি সভায় চূড়ান্ত করা হবে। আর সভাটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার।

এদিকে, বইমেলা আয়োজনের দিন তারিখ ঘোষণায় স্বস্তি ফিরেছে প্রকাশক মহলে। তবে মেলায় প্রকাশনা কম থাকবে বলে জানিয়েছেন তারা। করোনার সংকটের কথা বিবেচনায় নিয়ে স্টল ভাড়ায় ছাড় দেয়ার অনুরোধ তাদের।

 

 

You may also like

বাইডেন-ট্রুডো’র প্রথম বৈঠক

প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন