যুক্তরাজ‌্য থেকে সিলেটে এলেন আরও ৩২ জন

সিলেট বিমানবন্দরে নেমেছেন  যুক্তরাজ্য থেকে আসা আরও ৩২ বিমান যাত্রী। যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন জাত শনাক্তের জেরে পূর্ব ঘোষিত নিয়ম মেনে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে তাঁদের সবাইকে।

বৃহস্পতিবার সকাল ১০টার পর যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট অবতরণ করে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে। ওই বিমানে থাকা ৪২ যাত্রীর মধ্যে ৩২ জন সিলেটে নামেন। বাকি যাত্রীদের নিয়ে ফ্লাইটটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে যায়। এরআগে, তিনদফায় যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের মধ্যে একশ’ ১২ জন এখনও কোয়ারেন্টিনে আছেন।

গত ডিসেম্বরে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন জাতের করোনাভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পরার প্রবণতা থাকায় শুরু থেকেই সতর্কবার্তা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই ধারাবাহিকতায় বিশ্বের ৫০টিরও বেশি দেশ যুক্তরাজ্যের সাথে ফ্লাইট স্থগিত এবং ক্ষেত্রবিশেষে নানা বিধিনিষেধ আরোপ করে। যুক্তরাজ্যের সাথে ফ্লাইট বন্ধের জোর দাবি তোলা হলেও তাতে সাড়া দেয়নি বাংলাদেশ সরকার। নতুন জাতের করোনাভাইরাস যুক্তরাজ্যের পর ফ্রান্স, অস্ট্রিয়া, ডেনমার্ক, দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে পাওয়া গেছে। বেশিরভাগ ক্ষেত্রেই নতুন জাতের এই করোনাভাইরাসের বাহক ছিলেন যুক্তরাজ্য ফেরত যাত্রীরা।

যুক্তরাজ্যে করোনার নতুন জাত শনাক্তের পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ১ জানুয়ারি থেকে ওই দেশ থেকে আসা সব যাত্রীকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকার। এরই অংশ হিসেবে সিলেটে জেলা প্রশাসনের উদ্যোগে কয়েকটি হোটেল ও সরকারিভাবে থাকার রুম নির্ধারণ করা হয়েছে। যদিও, ১৪দিনের কোয়ারেন্টিনে থাকাকালে যাবতীয় খরচ যুক্তরাজ্যফেরত যাত্রীদেরই বহন করতে হবে। ঢাকায়ও কোয়ারেন্টিনের জন্য একই ধরণের ব্যবস্থা নিয়েছে সরকার।

You may also like

মা-ছেলে হত্যায় বাবাসহ তিনজনের মৃত্যুদণ্ড

রাজধানীর কাকরাইলে মা ও ছেলেকে গলাকেটে হত্যার দায়ে