সাইকেল বালিকারা ছুটছে, কন্যারত্ন জ্বলছে

সাইকেলে পথ পেরোচ্ছে রত্নকন্যারা

পঞ্চগড়ের ‘সাইকেল বালিকা’রা এখন কন্যারত্ন। ওরা এখন জেলার অ্যাম্বাসেডর। মুজিববর্ষ উপলক্ষে কিশোরী নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে দরিদ্র ও মেধাবী কিশোরীদের সাইকেল উপহার দিয়ে কন্যারত্ন ঘোষণা করা হয়েছে। তাদের আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে দেশের স্বনামধন্য সফল নারীদের অংশগ্রহণে জুম অ্যাপসের মাধ্যমে উঠান-বৈঠক পরিচালনা করছে জেলা প্রশাসন। এই উদ্যোগটি ব্যাপক সাড়া ফেলেছে পুরো জেলায়।

 

বালিকাদের পা সাইকেলের প্যাডেলে

পঞ্চগড় থেকে মোশাররফ হোসেনের রিপোর্ট।

‘আমাদের কন্যারত্ন আমাদের অ্যাম্বাসেডর, সুস্থ কিশোরী নিরা”পদ আগামী’- এ প্রতিপাদ্য নিয়ে জুম অ্যাপসের মাধ্যমে প্রজনন স্বাস্থ্য ও বাল্য বিয়ের কুফল সম্পর্কে কিশোরীদের সচেতন করা হচ্ছে।

মুজিববর্ষ উপলক্ষে কন্যারত্নদের সুন্দর ও নিরাপদ ভবিষ্যৎ গড়ে তোলার এই কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন। বাল্য বিবাহ, যৌন হয়রানি, প্রজনন স্বাস্থ্য নিয়ে সংকোচ বোধ ও অবহেলা দূরীকরণ নিয়ে বিভিন্ন সময় আলোচনায় অংশ নেন স্পীকার ড. শিরীন শারমিন এবং রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনসহ দেশের প্রতিষ্ঠিত নারী-পুরুষরা। জুম অ্যাপসের মাধ্যমে কন্যারত্নদের উৎসাহমূলক উপদেশ ও নানা পরামর্শ দেন তারা।

সাইকেল পেয়ে খুশি কিশোরীরা

এ উদ্যোগে খুশি কিশোরী ও তাদের অভিভাবকরা। তারা এখন বুঝতে পারছেন যে, তাদের কন্যারা বোঝা নয়, সম্পদ হয়ে উঠতেও সক্ষম। তাই তাদের এগিয়ে দেয়ার দায়িত্ব ঘর থেকেই।

করোনা সংকট কেটে গেলে কিশোরীদের সরাসরি আরো বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছে পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন।
কিশোরীদের সাবলম্বী করতে সহায়তা করবে এসব প্রশিক্ষণ। ভবিষ্যত বাংলাদেশ তৈরিতে তারা রাখবে অনন্য ভূমিকা- এমনটাই আশা করছেন জেলা প্রশাসক।

পঞ্চগড়ের জেলা প্রশাসক ও রত্নকন্যারা

পঞ্চগড়ের এক হাজার ৭শ’ কিশোরীকে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। প্রজনন স্বাস্থ্য শিক্ষা প্রসার এবং বাল্য বিবাহ রোধে পরিবার ও সমাজকে দায়িত্বশীল ভূমিকা নিয়ে এগিয়ে আসতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

You may also like

বাইডেন-ট্রুডো’র প্রথম বৈঠক

প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন