দেশে পৌঁছেছে ২০ লাখ ডোজ করোনা টিকা

ভারতের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ডোজ করোনার টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। 

ঘড়ির কাটায় তখন বেলা ১১ টা বিশ মিনিট। বাংলাদেশের মাটিতে অবতরণ করে করোনা ভ্যাকসিন বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ উড়োজাহাজ। এর আগে বেলা ১১টার দিকে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো গেট দিয়ে প্রবেশ করে ইপিআই-এর দুইটি ফ্রিজিং কাভার্ড ভ্যান। দুই থেকে সাত ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণের নিয়ম থাকায় দ্রুত এবং নিরাপদে উড়োজাহাজ থেকে কাভার্ড ভ্যানে নেয়া হয় ভ্যাকসিনগুলো। বিমানবন্দরের চালান অনুযায়ী ১৭ লাখ ৯৯ হাজার ২৬২ ডোজ ভ্যাকসিন এসেছে এই ফ্লাইটে। এরপর কঠোর নিরাপত্তায় বিমানবন্দের থেকে বনানী-মহাখালি হয়ে ভ্যাকসিন নেয়া হয় তেজগাঁওয়ে। পথে পথে উৎসুক মানুষ ভিড় করেন বিভিন্ন মোড়ে। ইপিআই এর ওয়্যারহাইজে সংরক্ষণ করা হয় এই ভ্যাকসিন।

সরকারিভাবে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছাবে। আর চলতি মাসের শেষদিকে আনুষ্ঠানিকভাবে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

বুধবার করোনা ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসচিব মো: আব্দুল মান্নান জানিয়েছেন, প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন, সেদিনই ভার্চুয়ালি যুক্ত হয়ে ভ্যাকসিন প্রদান শুরু হবে। প্রথমদিন সুশীল সমাজের ২০ থেকে ২৫জনকে টিকা দেয়া হবে রাজধানীর একটি হাসপাতালে। পরে সরকারি বিভিন্ন হাসপাতালে শুরু হবে টিকাদান কার্যক্রম । মন্ত্রী জানান, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সবার জন্য সারাদেশে করোনার ভ্যাকসিন টিকা দেয়া কার্যক্রম শুরু হতে পারে। প্রতিটি ভ্যাকসিন টিমে দু’জন ভ্যাকসিনেটর ও দু’জন নার্স থাকবে। হাসপাতালের বাইরে কোন ভ্যাকসিন দেয়ার কেন্দ্র রাখা হবে না, কারন পার্শ্বপ্রতিক্রিয়া হলে যেনো দ্রুত চিকিৎসা দেয়া যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজি আবুল বাসার খুরশীদ আলম জানিয়েছেন, যেকোন টিকা দিলেই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অহেতুক কোন বক্তব্য দিয়ে জনমনে ভীতি তৈরি থেকে বিরত থাকার আহবান জানান তিনি। বুধবারের  ওই অনুষ্ঠানে উপস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ বলেন, করোনা ভ্যাকসিন গ্রহণ থেকে শুরু করে প্রান্তিক পর্যায়ে পৌছানো পর্যন্ত পুলিশী পাহারা থাকবে। বাড়তি নিরাপত্তা নেয়া হবে ভ্যাকসিন দেয়ার বুথগুলোতেও।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন