গুগলের সিইওর বেতন কত হতে পারে?

বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলে কথা। সুন্দর পিচাইয়ের বেতনটাও তো আকর্ষণীয় হওয়া চাই!

এদিক থেকে হিসাব করলে বেতন হিসেবে সুন্দর পিচাই ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে দ্বিগুণ আয় করেছে। ২০১৬ সালে তার মোট আয় দাঁড়িয়েছে প্রায় ২০০ মিলিয়ন ডলার। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর জমা দেওয়া আর্থিক বিবরণীর ভিত্তিতে এই তথ্য উঠে এসেছে।

গুগলে পিচাইয়ের মূল বেতন সাড়ে ছয় লাখ মার্কিন ডলার। এর সঙ্গে প্রতিষ্ঠান থেকে বাড়তি ১৯ কোটি ৮৭  লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার পেয়েছেন তিনি। প্রতিষ্ঠান প্রধান হিসেবে পদোন্নতি এবং অনেকগুলো সফল পণ্য উন্মোচন করায় তাকে এই শেয়ার দেওয়া হয়।

গত দেড় বছরের মধ্যে গুগলের মতো একটি প্রতিষ্ঠানের দায়িত্ব সফলভাবে সামলানোর পাশাপাশি নতুন বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন পিচাই। তাঁর নতুন পদক্ষেপগুলোর প্রশংসা করেছে গুগলের বেতন-সংক্রান্ত কমিটি। গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ অ্যালফাবেট নামের প্রতিষ্ঠান খুলে ব্যবসার নতুন লক্ষ্য নির্ধারণে কাজ করেছেন।

শুধু গুগলের দায়িত্ব রয়েছে পিচাইয়ের কাঁধে। তবে ইউটিউবের বিজ্ঞাপনী আয় বাড়ানো, ক্লাউড কম্পিউটিং, মুঠোফোনসহ নতুন ক্ষেত্রগুলোতে সফলতার সঙ্গে কাজ করছেন পিচাই। এসব উদ্যোগ থেকে আয় করতে শুরু করেছে গুগল। তারই প্রতিফলন ঘটেছে সুন্দর পিচাইয়ের বেতনে।

২০১৫ সালে গুগলের প্রাতিষ্ঠানিক কাঠামোয় পরিবর্তন আনা হয়। অ্যালফাবেট নামের নতুন প্রতিষ্ঠান গঠন করে গুগলসহ অন্যান্য প্রতিষ্ঠান অ্যালফাবেটের অন্তর্ভুক্ত করা হয়। আর সে সময় গুগলের প্রধান নির্বাহীর পদ থেকে সরে গিয়ে অ্যালফাবেটের দায়িত্ব নেন ল্যারি পেজ। আর গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পান সুন্দর পিচাই।

You may also like

‘কান’-এর রেড কার্পেটে রূপকথা তৈরি করলেন ঐশ্বর্যা

৭০তম কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে ঐশ্বর্যাকে দেখে