চুলের পরিচর্যায় মেহেদী পাতা

চুলের যত্নে মেহেদী পাতার ব্যবহার দীর্ঘদিনের। শুধু হাত আর নখ সাজাতেই নয়, চুল সুন্দর করতেও এর জুড়ি নেই। রূপসচেতন যে কেউই সপ্তাহে অন্তত একদিন মেহেদী পাতা দিয়ে চুলের পরিচর্যা করে থাকেন। নানা উপায়ে নেয়া যায় এই যত্ন। চুল উজ্জ্বল আর ঝলমলে করতে এবং খুশকি তাড়াতে মেহেদী পাতার কথা উল্লেখ না করলেই নয়। চলুন তবে জেনে নেই।

ঘন চুল পেতে চাইলে ১ কাপ পরিমাণ মেহেদী পাতা বাটা, ২ টেবিল চামচ নারকেল তেল, ২/৩ টেবিল চামচ টক দই ভালভাবে মেশান। এবার মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। শুধু পানিতে চুল ধুয়ে ফেলুন। পরের দিন শ্যাম্পু করে চুল ধুবেন। মাসে মাত্র ২ বার ব্যবহার করুন চুলে মেহেদী পাতা। দেখবেন চুল অনেক ঘন এবং কালো হয়ে গিয়েছে।

চুলের রুক্ষতা এবং আগা ফাটা রোধ করতে চাইলে ১ কাপ মেহেদী পাতা বাটার সাথে ২/৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টি ভিটামিন ই ট্যাবলেট মিশিয়ে নিয়ে চুলে লাগান। ১ ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু করে। সপ্তাহে ১ দিন ব্যাবহারে চুলের রুক্ষতা এবং আগা ফাটা একেবারে বন্ধ হবে। মেহেদী চুলের জন্য কন্ডিশনারের কাজ করে চুলের রুক্ষতা এবং চুলের আগা ফাটা রোধ করে।

মেহেদী সাদা চুলের জন্য অসাধারণ হেয়ার কালারের কাজ করে। অনেকের অল্প বয়েসেই মাথার চুল পেকে যাওয়ার সমস্যা রয়েছে। তারা নিয়মিত মেহেদী পাতা ব্যবহার করলে চুলের সাদাটে ভাব দূর করতে পারবেন। ২ টেবিল চামচ আমলকী গুঁড়ো ১ কাপ ফুটন্ত গরম পানিতে দিয়ে এতে রঙ চা দিন ১ চা চামচ এবং ২ টি লবঙ্গ। এবার এই পানিতে পরিমাণমতো মেহেদী পাতা বাটা ব্যবহার করে থকথকে পেস্টের মত তৈরি করুন। এই পেস্টটি চুলে লাগিয়ে রাখুন ২ ঘণ্টা। ২ ঘণ্টা পরে চুল সাধারণ ভাবে ধুয়ে ফেলুন। সাদা চুল ঢেকে যাবে সহজেই।

মাথা থেকে খুশকি তাড়াতে মেথি সারারাত ভিজিয়ে রেখে পরের দিন বেটে নিন। পরিমাণমতো সরিষার তেল গরম করে এতে মেহেদী পাতা ফেলে দিন। ঠান্ডা হলে এই তেলে মেথি বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায় মাথার ত্বকে লাগান। ২ ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন। চুল খুশকিমুক্ত হবে।

You may also like

রোডম্যাপে কোনো খানাখন্দ থাকলে সংলাপ তা সারিয়ে নিতে ভূমিকা রাখবে

রোডম্যাপে কোনো খানাখন্দ থাকলে সংলাপ তা সারিয়ে নিতে