ঈদের আগে হাত ও পায়ের যত্ন

দুয়ারে কড়া নাড়ছে খুশির ঈদ। আর মাত্র কদিন পড়েই আমাদের সবচেয়ে বড় উৎসব ঈদের দিন। আর এই দিনটিকে ঘিরে থাকে নানা জল্পনা কল্পনা। মনের মতো করে সাজগোজ করার জন্য এই দিনটি সব নারীর কাছেই প্রিয়। তবে শুধু সুন্দর পোশাক আর সাজগোজ করলেই হবে না, নিজেকে সুন্দর দেখাতে হলে চাই হাত পায়ের সঠিক যত্ন। আজ জেনে নেবো তেমনই কিছু উপায়-

২ টেবিল চামচ বেসন, ২ চিমটি কাঁচা হলুদ, ২-৩ ফোঁটা লেবুর রস আর ১ চা চামচ দুধ দিয়ে প্যাক বানিয়ে ফেলুন। হাতে এবং পায়ে ৫ মিনিট ভালোভাবে ম্যাসাজ করুন এই প্যাকটি। তারপর ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কমলার খোসা শুকিয়ে সেটা গুঁড়ো করে কাঁচা দুধের সাথে মিশিয়ে নিয়মিত হাতে পায়ে লাগান, অবশ্যই ভালো ফলাফল পাবেন।

শশা, টমেটো এবং লেবুর রসের সাথে চন্দন গুঁড়ো মিশিয়ে হাতে পায়ে লাগান আর ১৫ মিনিট পরেই দেখুন কালচে পড়া হাত পায়ের উজ্জ্বলতা।

ঘৃত কুমারীর নাম আমরা সবাই শুনেছি। এটির থকথকে জেলটা হাতে পায়ে রাব করলে ভালো উপকার পাওয়া যায়।

কাঁচা আলুর রস দিনে ২বার করে ব্যবহার করলেও খুব দ্রুত উজ্জ্বল লাবণ্যময় হাত পা দেখে নিজেই অবাক হবেন।

এই প্যাকটি শুষ্ক ও স্বাভাবিক ত্বকের জন্য ভীষণ উপকারী। সম পরিমাণ লেবুর রস আর মধু মিশিয়ে হাতে পায়ে লাগান। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ গুড়োঁ দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে হাত পায়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি শাইন আনবে আর সানটান দূর করবে।

এক চা চামচ লেবুর রস, এক চা চামচ শশার রসের সাথে এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট বানিয়ে হাতে পায়ে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এই প্যাক প্রতিদিন ব্যবহার করবেন।

ফর্সা হাত পায়ের জন্য ৩ চামচ বোরাক্স পাউডার, ২ চামচ গ্লিসারিন আর ২ কাপ গোলাপ জলের পেস্ট তৈরি করুন। হাত পায়ে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আমরা সবাই জানি দই সানটান কমাতে খুবই উপকারী। প্লেন টক দই হাতে পায়ে মেখে কিছুক্ষন অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন ব্যবহার করলে ৭দিনের মধ্যে সুফল পাবেন।

২ মগ পানিতে একটি লেবুর অর্ধেক রস মিশিয়ে হাত পা ডুবিয়ে রাখুন। এইভাবে দিনে ৩বার করুন।

কয়েক ফোঁটা লেবুর রসের সাথে টমেটোর ক্লাথ মিশিয়ে হাতে এবং পায়ে ব্যবহার করুন আর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

You may also like

স্প্যানিশ মৌসুম শুরুর সুপার কাপে আজ রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা শিরোপার লড়াই

স্প্যানিশ মৌসুম শুরুর সুপার কাপে আজ রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা