আগস্টে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদে নামবে নির্বাচন কমিশন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগস্টে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদে নামবে নির্বাচন কমিশন। এ মাসটিতেই ইসি সমাধান করতে করতে চায় রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে অমীমাংসিত অনেক বিষয়েরও। সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলগুলোর সাথে কমিশনের দূরত্ব কমবে বলে বিশ্বাস সচিব মোহাম্মদ আব্দুল্লাহর।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কমিশনের খসড়া রোডম্যাপের চুলচেরা বিশ্লেষণ করছেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা। আর মধ্য জুলাইতে নির্বাচনী রোডম্যাপকে বই আকারে প্রকাশ করে রাজনৈতিক দল ও নির্বাচন সংশ্লিষ্টদের মতামতের জন্য দেয়ার সিদ্ধান্তও রয়েছে কমিশনের। রোডম্যাপের আলোকে রাজনৈতিক দলগুলোর সাথে আগস্ট থেকে শুরু হবে সংলাপ। তা অংশগ্রহণমূলক নির্বাচনে সহায়ক হবে বলে আশা করছেন কমিশন সচিব।

সচিব জানিয়েছেন, ইভিএম ব্যবহার না হলেও আগামী নির্বাচনী প্রক্রিয়া হবে আধুনিক পদ্ধতিতে। এতে সম্পূর্ণ কারিগরি সহায়তা দিতে প্রস্তুত ইউএনডিপি। এছাড়া রোডম্যাপ অনুযায়ী সীমানা পুন:নির্ধারণ ও ভোটার তালিকা হালনাগাদের কাজও শিগগিরই শুরু করতে যাচ্ছে কমিশন। রোডম্যাপ বাস্তবায়নের জন্য দেড় বছর সময় যথেষ্ট না হলেও অসম্ভব নয় বলে জানিয়েছেন কমিশন সচিব।

You may also like

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় এক যুবককে ছুরিকাঘাতে হত্যা

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় ভৈরবে এক যুবককে ছুরিকাঘাতে হত্যা