ত্বকের উজ্জ্বলতায় ঘরোয়া উপায়ে ব্লিচ

উজ্জ্বল ত্বক কে না চায়! নানা কারণেই আমাদের ত্বক তার উজ্জ্বলতা হারাতে পারে। তবে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে হলে কিংবা বাড়াতে চাইলে দরকার বিশেষ যত্নের। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেকেই ব্লিচ করে থাকেন। পার্লারে গিয়ে ব্লিচ করানো অনেকটা খরচ ও সময়সাপেক্ষ ব্যাপার। চাইলে তাই ঘরে বসে খুব সহজ উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে ব্লিচ করে নিতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং ত্বকের উপরের মরা কোষ দূর করতে পারবেন সহজেই। চলুন জেনে নেয়া যাক-

প্রয়োজনীয় উপকরণ: ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু, ১ চিমটি হলুদ গুঁড়ো/বাটা।

 যেভাবে ব্যবহার করবেন:  প্রথমে দুধ ও মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে তাজা লেবুর রস ভালো করে মেশান। তারপর হলুদ বাটা/ গুঁড়ো দিয়ে মিশিয়ে মাস্কের মতো তৈরি করে নিন। কিছুটা পেস্টের মতো মিশ্রণ তৈরি হবে। এবার এটি পুরো মুখে লাগিয়ে গোল গোল করে পুরো মুখে ম্যাসেজ করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে আলতো ঘষে ঘষে তুলে ফেলুন। মুখ ধুয়ে ভালো করে মুছে নিন। ৬/৭ ঘণ্টা কোনো প্রসাধনী ব্যবহার করবেন না ত্বকে।

খেয়াল রাখুন: লেবুতে অ্যালার্জি হয় ত্বকে যাদের তারা এই পদ্ধতিটি ব্যবহার করবেন না। দিনের বেলা ব্লিচ করে সরাসরি সূর্যের আলোতে বেরুবেন না, প্রয়োজনে রাতে ব্লিচ করুন।

You may also like

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ, পাস করেছে -ছয় লাখ ৫৪ হাজার

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত