আর্কাইভ

হাটখোলা

By নিউজ ডেস্ক

March 04, 2015

জাকির হোসেন উজ্জ্বল-এর রচনা ও শামীম জামান-এর পরিচালনায় ধারাবাহিক নাটক ‘হাটখোলা’ । নাটকটিতে অভিনয় করেছেন মৌটুসী, প্রভা, রুনা খান, হোমায়রা হিমু, বৃষ্টি, রহমত আলী, ফজলুর রহমান বাবু, লুৎফর রহমান জর্জ, আখম হাসান, শামীম জামান, আরফান আহমেদ, সাইকা আহমেদ, জয়রাজ, শামীমা তুষ্টি প্রমুখ।

বাংলাদেশের প্রত্যন- অঞ্চলের একটি গ্রামের হাটের নাম হাটখোলা। এই হাটকে কেন্দ্র করেই এই গ্রামের অনেক মানুষের জীবন জীবিকা ও প্রাণ চাঞ্চল্যতা প্রতিফলিত হয়। এই ‘হাট খোলা’ নাটকের যারা পাত্রপাত্রী তাদের সবার মধ্যে যেমন আছে আত্নীয়তা, সহমর্মীতা, তেমনই আছে পারস্পারিক বিরোধ। হাটের ক্ষমতা নেয়ার জন্য একটা নির্বাচন হয়। নির্বাচনে যে পক্ষ হেরে যায় তারা চিনত্মা করে যেভাবেই হোক বর্তমান কমিটিকে হাটের উন্নতি করতে দেয়া যাবে না। হাটকে কেন্দ্র করে শুরু হয় ক্ষমতার লোভ এবং দ্বন্দ্ব। দুই পক্ষের রেশারেশীতে হাটের কোন উন্নয়ন কর্মকান্ড হবে না।

এই ‘হাট খোলা’ নাটকের পাত্রপাত্রীদের চারিত্রিক বৈশিষ্ট্য দর্শকদের হাসাবে, আবেগপ্লুত করবে, অবাক করবে আবার কাঁদাবে। এই রুপ নানান কাহিনী এবং হাসি কান্না ও দ্বন্দ্ব সংঘাতের মধ্য দিয়ে নাটকটির কাহিনী এগিয়ে চলবে।