ফরিদপুরে অবৈধ দু’টি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফরিদপুরের সদর, মধুখালী ও ভাঙ্গা উপজেলার বিভিন্ন ইট ভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। দ্বিতীয় দিনের মতো বুধবার সকাল থেকে সদর উপজেলায় দু’টি ইট ভাটা গুড়িয়ে দেয়া হয়। এর আগে গত মঙ্গলবার সদর উপজেলা সমসপুরের মন্ডল ব্রিকস, মধুখালীর আশরাফ ব্রিকস ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

বুধবার সকালে যুবলীগ নেতা স্বপন পাল ও পাশের আওয়ামী লীগ নেতা ফারুকের ইটভাটা গুঁড়িয়ে দেয় পরিবেশ অধিদপ্তর। এর আগে মঙ্গলবারও কাগজপত্র না থাকায় ৪টি ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা করা হয় সাড়ে আঠারো লাখ টাকা।

অবৈধ ইট ভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ, ঢাকা পরিবেশ অধিদপ্তরের ম্যাজিষ্ট্রেট মো. সাদেকুর রহমান সবুজ উপস্থিত ছিলেন। পরিবেশ অধিদপ্তরের এ অভিযানে সহযোগীতা করেন র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিস এর সদস্যরা।

পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক এ এইচ এম রাশেদ জানান, ফরিদপুর ১২০ ফুটের ইটভাটা রয়েছে ৪টি। এই চারটি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হবে। এছাড়া, জেলা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও কোন কাগজ পত্র নেই এমন আরো ১২টি ভাটায় পর্যায়ক্রমে অভিযান চালানো হবে বলে তিনি জানা। তিনি বলেন, এসব ইটভাটা অনিয়ম ও অবৈধভাবে চলছিল। বিভিন্ন সময় তাদের সর্তক করা হয়। মঙ্গলবার থেকে শুরু হওয়া এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

You may also like

বাইডেন-ট্রুডো’র প্রথম বৈঠক

প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন