জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ ঘোষণা

তথ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা গেছে, ২০১৯ সালের জন্য মোট ২৬টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়েছে। তার মধ্যে সেরা ছবি হিসেবে দ্বৈতভাবে পুরস্কার ঘরে তুলেছে ‘ন ডরাই ‘ ও ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। ‘ন ডরাই’ সিনেমার জন্য সেরা পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন তানিম রহমান অংশু।

সেরা অভিনেতা হিসেবে ‘আবার বসন্ত’ ছবিতে অভিনয়ের জন্য পুরস্কার পাচ্ছেন বরেণ্য অভিনেতা তারিক আনাম খান। সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতে নিলেন ‘ন ডরাই’ ছবিতে অভিনয়ের জন্য সুনেরাহ বিনতে কামাল।

পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ফজলুর রহমান বাবুর হাতে উঠবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তিনি পুরস্কার পাচ্ছেন তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ অভিনয় করার জন্য। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী নারগিস আকতার ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য পুরস্কার জিতে নিলেন। খল চরিত্রের জন্য নির্বাচিত হয়েছেন জাহিদ হাসান।

আজীবন সম্মাননা পেয়েছেন মাসুদ পারভেজ (সোহেল রানা) ও কোহিনূর আক্তার (সুচন্দা)

শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পেয়েছেন মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন (মায়া দ্য লস্ট মাদার)। শ্রেষ্ঠ নৃত্য পরিচালক হিসেবে পুরস্কার পেয়েছেন হাবিবুর রহমান (মনের মতো মানুষ পাইলাম না)। শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পেয়েছেন মৃণাল কান্তি দাস (তুমি চাইয়া দেখো… শাটল ট্রেন)। শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পেয়েছেন মমতাজ বেগম (বাড়ির ওই পূর্বধারে… মায়া দ্য লস্ট মাদার) ও ফাতিমা-তুজ-জোহরা ঐশী (মায়া, মায়া রে… মায়া দ্য লস্ট মাদার)।

শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ (ইস্টিশনে জন্ম আমার… কালো মেঘের ভেলা) ও ড. কামাল আবদুল নাসের চৌধুরী (চল হে বন্ধু চল… মায়া দ্য লস্ট মাদার)। শ্রেষ্ঠ সুরকার বিভাগে পুরস্কার পেয়েছেন প্লাবন কোরেশি (বাড়ির ওই পূর্বধারে… মায়া দ্য লস্ট মাদার) ও সৈয়দ মো. তানভীর তারেক (আমার মায়ের আঁচল… মায়া দ্য লস্ট মাদার)।

শ্রেষ্ঠ কাহিনিকার বিভাগে পুরস্কার পেয়েছেন মাসুদ পথিক (মায়া দ্য লস্ট মাদার)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন মাহবুব উর রহমান (ন ডরাই)। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পেয়েছেন জাকির হোসেন রাজু (মনের মতো মানুষ পাইলাম না)। শ্রেষ্ঠ সম্পাদকের পুরস্কার পেয়েছেন জুনায়েদ আহমদ হালিম (মায়া দ্য লস্ট মাদার)।

শ্রেষ্ঠ শিল্প নির্দেশক বিভাগে পুরস্কার পেয়েছেন মোহাম্মদ রহমত উল্লাহ বাসু (মনের মতো মানুষ পাইলাম না) ও মো. ফরিদ আহমেদ (মনের মতো মানুষ পাইলাম না)। শ্রেষ্ঠ চিত্রগ্রাহক হিসেবে পুরস্কার পেয়েছেন সুমন কুমার সরকার (ন ডরাই)। শ্রেষ্ঠ শব্দগ্রাহক হিসেবে পুরস্কার পেয়েছেন রিপন নাথ (ন ডরাই)। শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জায় পুরস্কার পেয়েছেন খোন্দকার সাজিয়া আফরিন (ফাগুন হাওয়ায়)। শ্রেষ্ঠ মেকআপম্যান হিসেবে পুরস্কার পেয়েছেন মো. রাজু (মায়া দ্য লস্ট মাদার)।

You may also like

শীর্ষে ফিরলো পিএসজি

ফরাসি লিগ ওয়ানে জয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে