মার্কিন নির্বাচন ঘিরে নজিরবিহীন উত্তেজনা

শ্বাসরুদ্ধকর পরিস্থিতির দিকে মোড় নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পরবর্তী পরিস্থিতি। ফল ঘোষণার বিলম্বিত প্রক্রিয়ায় বাড়ছে উত্তেজনা। অবশিষ্ট চারটি ব্যাটেলগ্রাউন্ডের তিনটিতেই ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলেছেন প্রতিদ্বন্দ্বি জো বাইডেন। এ পরিস্থিতিতে তথ্য-প্রমাণ ছাড়াই ফের গণনা ও ফল প্রকাশে জালিয়াতির অভিযোগ ট্রাম্পের। আর বরাবরের মতোই ধৈর্য ধরার অনুরোধ জানিয়েছেন প্রতিদ্বন্দ্বি বাইডেন।

একের পর এক রাজ্য আর শহরে ছড়াচ্ছে উত্তেজনা; বাড়ছে সহিংসতার শঙ্কা। ট্রাম্প সমর্থকদের সাথে বিচ্ছিন্ন সংঘর্ষও হয়েছে বেশ কয়েকটি অঞ্চলে। নিউইয়র্ক, ওয়াশিংটন, লাসভেগাস, ফিলাডেলফিয়া, মিনেসোটাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে জো বাইডেনের ডেমোক্রেট সমর্থকদের ট্রাম্পবিরোধী কর্মসূচি। কৃষ্ণাঙ্গ যুবককে হত্যা ও ব্যাপক সংঘর্ষে সম্প্রতি আলোচিত মিনিয়াপোলিস শহরে শতাধিক ডেমোক্রেট সমর্থককে আটক করেছে পুলিশ। পরিস্থিতি নাজুক দিকে মোড় নেয়ার শঙ্কায় নিউইয়র্কে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্যের সতর্ক অবস্থান।

অনিশ্চিত ফলাফল আর প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের সমর্থকদের উত্তেজনার মধ্যেই স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা হোয়াইট হাউজে ব্রিফিং করেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী কর্মকর্তা ও ডেমোক্রেটিক পার্টির বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তাঁর। স্থানীয় একাধিক গণমাধ্যমের দাবি, এই সংবাদ সম্মেলনেও অসত্য তথ্যের রেকর্ড গড়েছেন ট্রাম্প। ফল প্রকাশের আগেই ভোটের ফ্যাক্টর রাজ্যগুলোতে জয় নিশ্চিতের দাবি করেন তিনি।

এমন দাবির একাধিক টুইট মুছে ফেলায় টুইটারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগও তোলেন ক্ষুব্ধ ট্রাম্প। এদিকে, একের পর এক ট্রাম্পের আগ্রাসী সংবাদ সম্মেলন আর টুইটের বিপরীতে খুব শান্ত ও ধিরস্থির কৌশল নিয়েছেন প্রতিদ্বন্দ্বি বাইডেন। প্রতিক্রিয়ায়ও সাবধানী। কণ্ঠে কেবলই ধৈর্য ধরার আহ্বান।

ফলাফল পক্ষে নিতে ফিলাডেলফিয়ায় গণনা কেন্দ্রের বাইরে বিক্ষোভ করেন ট্রাম্প সমর্থকরা। তাদের বিক্ষোভ, মামলা আর নানা বিপত্তির মুখে নির্বাচনী কর্মীদের নিরাপত্তার শঙ্কায় সংবাদ সম্মেলন করেন নেভাদার ক্লার্ক কাউন্টির নির্বাচনী কর্মকর্তা জো গ্লোরিয়া। দীর্ঘ বিরতির পর বাধা এড়িয়ে নেভাদায় থমকে থাকা পোস্টাল ব্যালট গণনা শুরু হয়। ভোট গণনায় অনিয়মের অভিযোগে ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পের করা মামলা খারিজ করেছে জর্জিয়া ও মিশিগানের আদালত। ফিলাডেলফিয়ার মামলাটিও খারিজে পেনসিলভেনিয়া সুপ্রিম কোর্টে আবেদন করে নির্বাচনী কর্মকর্তারা।

You may also like

বাঁধাকপি বিদেশে রফতানি, খুশি চাষীরা

বাংলাদেশের বাঁধাকপি এখন বিদেশে রফতানি হচ্ছে। এরই মধ্যে