বিশ্ব প্রতিবন্ধী দিবস আজ

“কোভিড-১৯-এর প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুন করে টেকসই বিশ্ব গড়ি” – এই প্রতিপাদ্যে পালিত হচ্ছে বিশ্ব প্রতিবন্ধী দিবস। দিবসটি পালনে ডিজঅ্যাবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ অ্যাসোসিয়েশন, সিআরপিসহ বিভিন্ন সংগঠন সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে নানা অনুষ্ঠান সূচির আয়োজন করেছে।

রাজধানীতে ডিজঅ্যাবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনাকালীন সংকট থেকে উত্তরনে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সহায়তা দেয়া প্রয়োজন। না হলে টেকসই উন্নয়ন ব্যহত হবে। হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যার ৬ দশমিক নয় আট শতাংশ প্রতিবন্ধী জনগোষ্ঠী।

অর্থাৎ বাংলাদেশে প্রতিবন্ধীর সংখ্যা ১ কোটি পাঁচ লাখ ৫৬ হাজারের বেশি। এর মধ্যে প্রায় ১৬ লাখ প্রতিবন্ধী সরকারের ভাতা পায়। প্রতিবন্ধী জনগোষ্ঠীর একটা বিশাল অংশ এই সেবার বাইরে রয়েছে। করোনার সময় এদের জীবনযাপন আরো কষ্টকর হয়ে পড়েছে। ডিজঅ্যাবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে এমন চিত্রই ফুটে উঠেছে বক্তাদের কথার মধ্য দিয়ে। অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত না হলে টেকসই উন্নয়ন বাধাগ্রস্ত হবে। মূলধারার সাথে এই জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে এগিয়ে যেতে হবে।

You may also like

বসুরহাটের আলোচিত কাদের মির্জার জয়

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে