ওয়াশিংটনে নজিরবিহীন নিরাপত্তা

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে সামনে রেখে দেশটির ৫০টি অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসিতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। বুধবার আয়োজিত রাষ্ট্রপতির অভিষেক অনুষ্ঠানে সশস্ত্র সহিংসতার সতর্কবার্তার জেরে নিরাপত্তা বলয়ে ঘিরে ফেলা হয়েছে পার্লামেন্ট ভবন-ক্যাপিটল হিলসহ গুরুত্বপূর্ণ সকল স্থাপনা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড কর্তৃপক্ষ জানিয়েছে, যেকোন ধরনের সহিংসতা এড়াতে ওয়াশিংটন ডিসিতে মোতায়েন করা হয়েছে অন্তত ২০ হাজার সেনা সদস্য। চলতি সপ্তাহে এরসাথে যুক্ত হবে আরো ৫ হাজার সেনা সদস্য। এতে, ইরাক, আফগানিস্তান, সোমালিয়া ও সিরিয়াতে অবস্থানরত মোট সেনা সদস্যের প্রায় তিনগুণ শুধু ওয়াশিংটনেই মোতায়েন করা হলো।

সম্প্রতি ট্রাম্প সমর্থকরা অনলাইনের বিভিন্ন সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে রবিবার সশস্ত্র বিক্ষোভ ও ২০ জানুয়ারির শপথ অনুষ্ঠানের দিন ওয়াশিংটন অভিমুখে শোভাযাত্রার আহবান জানিয়েছেন। এ পোস্টগুলোকে গুরুত্ব দিয়ে সশস্ত্র সহিংসতার সতর্কবার্তা দেয় রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা-এফবিআই। এদিকে, ক্যাপিটল হিলের এক চেকপোস্ট থেকে শনিবার ৫০৯ রাউণ্ড গুলিসহ এক বন্দুকধারীকে আটক করেছে পুলিশ।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন প্রেসিডেন্ট বাইডেনের অভিষেকের দিন ভোরবেলা হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডার মার-এ-লেগো রিসোর্টে যাবেন বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। ১৮৬৯ সালের পর এই প্রথম কোন বিদায়ী প্রেসিডেন্ট তাঁর উত্তরসূরির শপথে অংশ না নেয়ার নজির সৃষ্টি করলেন।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন