পেলোসির ল্যাপটপ রুশ-এর হাতে, শঙ্কা এফবিআই’র

ক্যাপিটল হিল হামলার সময়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে চুরি হওয়া ল্যাপটপটি, রাশিয়ার কাছে বিক্রি করার আশঙ্কা করছে মার্কিন গোয়েন্দা সংস্থা – এফবিআই। সোমবার এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে প্রবেশ করা ট্রাম্পের এক নারী সমর্থক স্পিকার ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে একটি ল্যাপটপ চুরি করেন বলে ধারণা করা হচ্ছে। এই ল্যাপটপ রাশিয়ার কাছে বিক্রি করার আশঙ্কা করছেন এখন মার্কিন গোয়েন্দা সংস্থা।

এফবিআই বলছে, ক্যাপিটল হিলে ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে কোনো ল্যাপটপ আদৌ চুরি হয়েছে কিনা – তা তদন্ত করে দেখা হচ্ছে। ওই দিনের ঘটনায় করা মামলার বিপরীতে আদালতে জমা দেওয়া নথিতে, এক নারীর বিরুদ্ধে পেলোসির দপ্তর থেকে ল্যাপটপ চুরির অভিযোগ আনা হয়েছে। আদালতে জমা দেওয়া নথি থেকে জানা যায়, রিলে জুন উইলিয়ামস নামের এক নারী ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে প্রবেশ করেন। ওই হামলার সময় করা এক ভিডিওতে দেখা যায় পেনসিলভানিয়ার এই তরুণী ক্যাপিটল হিলের ওপর তলায় পেলোসির কার্যালয়ের দিকে যাওয়ার জন্য লোকেদের নির্দেশনা দিচ্ছেন। পরে তদন্ত কর্মকর্তারা জুন উইলিয়ামসের বন্ধুদের সঙ্গে যোগাযোগ করেন। সেই বন্ধুদের কাছ থেকে একটি ভিডিও পাওয়া যায়, যেখানে উইলিয়ামসকে পেলোসির দপ্তর থেকে একটি ল্যাপটপ বা হার্ড ডিস্কের মতো জিনিস সরাতে দেখা যায়।

সন্দেহভাজন তরুণী জুন উইলিয়ামস পলাতক রয়েছেন এবং তিনি তাঁর সামাজিক যোগাযোগমাধ্যমের সব অ্যাকাউন্ট মুছে দিয়েছেন। অন্য অনুপ্রবেশকারীদের মতোই তাঁর বিরুদ্ধেও আনুষ্ঠানিকভাবে ক্যাপিটল হিলে অনুপ্রবেশ, সহিংসতা ও আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে। তবে এখনো চুরির দায়ে কোনো মামলা করা হয়নি বলেও জানা গেছে।

You may also like

জিয়াউর রহমানের অবস্থান স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের ক্ষুদ্র জায়গায় : কৃষিমন্ত্রী

পাকিস্তানের এ দেশীয় দোসর ও তাঁবেদাররা মুক্তিযুদ্ধের চেতনা