যুক্তরাষ্ট্রের ইমেজ ফেরানোর যাত্রা শুরু: ১৭টি নির্বাহী আদেশে সই

জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রেখে যাওয়া অস্বাভাবিক কৃতকর্ম থেকে মুক্তির ঝটিকা অভিযান শুরু করেছেন। বিতর্কিত আদেশের বেড়াজাল ছিন্ন করতে ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন নয়া প্রেসিডেন্ট বাইডেন।

বাইডেনের নির্বাহী আদেশে মাস্ক পরাকে করা হয়েছে বাধ্যতামূলক। বাতিল হয়েছে সাতটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা। সিরিয়া, ইরাক, ইরান, সুদান, ইয়েমেন, লিবিয়া ও সোমালিয়ার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা জারি হয়েছিলো ২০১৭ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে। বাতিল হয়েছে জলবায়ু রক্ষার বৈশ্বিক সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাবার বিতর্কিত আদেশ। মেক্সিকো লাগোয়া সীমান্তে দেয়াল তোলার ব্যয়বহুল প্রকল্প। যুক্তরাষ্ট্রে পরিবারের সাথে অনুপ্রবেশ করা শিশুদের বাবা-মা’র কাছ থেকে বিচ্ছিন্ন করে বন্দিশালায় রাখার নীতি এবং যুক্তরাষ্ট্রে বসবাস করা নিবন্ধনহীন অভিবাসীদের আটকের নির্দেশ নির্বাহী আদেশে রদ করেছেন বাইডেন। এভাবে আরও ১১টি বিতর্কিত আইন ও নির্দেশনা কলমের খোঁচায় বাতিল করেছেন নয়া প্রেসিডেন্ট বাইডেন। বাতিল করা এসব রাষ্ট্রীয় নীতির বেশিরভাগই সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলে জারি করা হয়েছিলো।

এই ম্যারাথন নির্বাহী আদেশ জারির মাধ্যমে নয়া রেকর্ডও গড়েছেন প্রেসিডেন্ট বাইডেন। এক্ষেত্রে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন তিনি। ট্রাম্প শপথগ্রহণের পর দুই সপ্তাহের মধ্যে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে সই করেছিলেন।

 

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন