সেরাম ইনস্টিটিউটের ভবনে আগুন, পাঁচজনের প্রাণহানি

করোনা ভ্যাকসিন উৎপাদনের জন্য আলোচিত ভারতের সেরাম ইনস্টিটিউটের একটি ভবনে আগুন লেগেছে। এতে প্রাণহানি হয়েছে কমপক্ষে পাঁচজনের।

বৃহস্পতিবার দুপুরে মহারাষ্ট্রের পুনের মঞ্জরী এলাকায়  করোনার টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটউটের একটি ভবনে ভয়াবহ আগুন লাগে। প্রাথমিকভাবে আগুনে প্রাণহানি হয়নি বলে জানিয়েছিলেন সেরাম  ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা। পরে পুনের জেলা প্রশাসক রাজেশ দেশমুখ প্রাণহানির বিষয়টি নিশ্চিত করেন।

পুনের মেয়র মূরলিধর মোহল জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আসার পর ওই পাঁচজনের মৃতদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে নির্মাণাধীন ভবনটির ছয় তলায় আটকা পড়েছিলেন তাঁরা। আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় আর বের হতে পারেনি তারা। নির্মাণাধীন ভবনটিতে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। মারা যাওয়া পাঁচজন ওয়েল্ডিংয়ের কাজ করছিলেন বলে অনুমান করা হচ্ছে।

এই আগুন লাগার ঘটনায় সবচেয়ে বেশি আলোচিত টিকা তৈরি ও মজুতের জায়গাটি নিরাপদেই আছে বলে আশ্বস্ত করেছেন সেরাম ইনস্টিটিউটের প্রধান। এই ঘটনায় কোভিশিল্ড টিকা  তৈরিতে কোনও সমস্যা তৈরি করবে না বলেও জানিয়েছেন তিনি। টিকা তৈরির কাজ সেখানে শুরু না হলেও তার প্রস্তুতি চলছিল।

অক্সফোর্ড বিশ্ববিদ্যলয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম ইনস্টিটিউট।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন