বাইডেন প্রশাসনের আরেক ঐতিহাসিক পদক্ষেপ

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ জেনেট ইয়েলেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সিনেটের ভোটে তাঁর অর্থমন্ত্রী হওয়ার বিষয়টি নিশ্চিত হয়।

গত সপ্তাহে একটি কংগ্রেশনাল শুনানির মাধ্যমে জেনেট ইয়েলেনকে অর্থমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়। সিনেটে ৮৪ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। এরপর সিনেট ফিন্যান্স কমিটির সর্বসম্মতি ও সাবেক অর্থমন্ত্রীদের দ্বারা স্বীকৃতি পান তিনি।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে জ্যানেটকে বেছে নেন সাবেক ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামা। এই পদেও একমাত্র নারী হিসেবে ইতিহাস গড়েন তিনি। তিনি এ দায়িত্ব পালন করেন ২০১৮ সাল পর্যন্ত। তবে, প্রথা মানার দোহাই দিয়ে জ্যানেটের দায়িত্বের মেয়াদ বাড়াননি সদ্য বিদায় নেয়া রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই দায়িত্ব ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন জ্যানেট ইয়েলেন। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অর্থনীতি বিষয়ক শীর্ষস্থানীয় উপদেষ্টা ছিলেন তিনি। ২০০৭ সালের আর্থিক সংকটের পরে অর্থনৈতিক পুনরুদ্ধার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য যুগান্তকারী কিছু পদক্ষেপ নেয়ার কৃতিত্বও দেয়া হয় তাকে। তাই করোনার হানায় টালমাটাল মার্কিন অর্থনীতিকে পুনরুদ্ধারে বাইডেন প্রশাসনের আস্থাটা ব্যারোমিটারে জ্যানেট ইয়েলেনের দিকেই পাল্লা ভারি ছিলো।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন