ফের হামলার শঙ্কা: সতর্ক যুক্তরাষ্ট্র

অভ্যন্তরীণ উগ্রবাদী-সন্ত্রাসীদের হামলা ও সহিংসতার শঙ্কায় থমথমে পরিস্থিতি যুক্তরাষ্ট্রের সর্বত্র। এই পরিস্থিতিতে গোটা দেশজুড়ে বিশেষ সতর্কতা জারি করেছে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই সতর্কতা জারি করা হয়েছে।

গত এক বছরের মধ্যে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে এই প্রথম কোনো সতর্কতা জারি করা হল। স্থানীয় সময় বুধবার প্রকাশিত সতর্কতা বুলেটিনে জানানো হয়, আদর্শগতভাবে উদ্বুদ্ধ সহিংস চরমপন্থীরা সরকারের কর্মকাণ্ডের সমালোচনা, প্রেসিডেন্ট পদের পরিবর্তন এবং মিথ্যা তথ্যের উস্কানীতে সংঘবদ্ধ হয়ে অস্তিরতা বা সহিংসতা চালাতে পারে। কিছু স্থানীয় চরমপন্থী ক্যাপিটল ভবনের ঘটনার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তা ও সরকারি সম্পত্তির প্রতিও হামলা চালাতে উৎসাহিত হতে পারে।’ আগামী সপ্তাহজুড়ে এধরণের হামলা হতে পারে বলে সতর্ক করা হয়েছে ওই বুলেটিনে।

গত ছয় জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন দেয়ার সময় ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধায়। ক্যাপিটল হিলে ঢুকে ভাঙচুর ও লুটপাট চালায়। এ সহিংস ঘটনায় একজন পুলিশ কর্মকর্তাসহ মোট পাঁচজন নিহত হন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এই ঘটনার জেরে মোতায়েন করা হয় ন্যাশনাল গার্ডের হাজার হাজার সদস্য। আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে আটক করা হয় তৎকালিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শতাধিক উগ্রপন্থি সমর্থককে। এই ঘটনার জেরে ২০২১ সালের প্রথম কয়েক মাস শ্বেতাঙ্গ উগ্রপন্থিদের এমন তৎপরতার আশঙ্কার কথা জানিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন