আইন লঙ্ঘনে জেল, জরিমানা বা উভয় দণ্ড হবে ট্রাভেলস এজেন্সির

আড়াই হাজার স্বাধীনতাবিরোধীর নাম সংসদীয় কমিটির হাতে

আইনের বিধান লঙ্ঘন করলে ছয় মাসের জেল, পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি – নিবন্ধন ও নিয়ন্ত্রণ, সংশোধন বিল-২০২১’ পাস হয়েছে।

সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিলটি পাসের প্রস্তাব করলে তা পাস হয়। এর আগে কয়েকজন সদস্যের বিলটি জনমত যাচাইয়ের জন্য পাঠানোর প্রস্তাব এবং সংশোধনীর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আইনে বলা হয়েছে, ট্রাভেল এজেন্সির মালিকানা হস্তান্তর করা যাবে, দেশ-বিদেশে শাখাও খোলা যাবে। কোনো ট্রাভেল এজেন্সির ঠিকানা পরিবর্তন করতে চাইলে অনুমতি নিতে হবে।

এর আগে প্রশ্নোত্তরপর্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, দেশের চারটি মোবাইল অপারেটরের কাছে বিটিআরসির বকেয়া রয়েছে ১৩ হাজার ২২ কোটি ৩৮ লাখ ৬৫ হাজার ৯৩৪ টাকা। প্রতিষ্ঠানগুলো হলো- গ্রামীণফোন, রবি, সিটিসেল এবং টেলিটক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অধীনে দেশের সব বিভাগ ও জেলায় হাইটেক বা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  প্রতিমন্ত্রী জানান ,৬৪ জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ১৯টি জেলায় সেন্টার স্থাপনের কাজ শুরু হয়েছে।

You may also like

বাইডেন-ট্রুডো’র প্রথম বৈঠক

প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন