ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, অন্তত ৩৬ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ছয় দশমিক দুই মাত্রার ভূমিকম্পে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ছয় শতাধিক। ধ্বংস্তুপের নীচ থেকে হতাহতদের উদ্ধারের জন্য চলছে তল্লাশি অভিযান।

স্থানীয় সময় শুক্রবার ভোরে এই ভূমিকম্প আঘাত হানে। গভীর রাতে শক্তিশালী এই ভূমিকম্পের আঘাত হানায় বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটতে থাকেন হাজার হাজার ভীত-সন্ত্রস্ত মানুষ। তৈরি হয় এক ভীতিকর পরিস্থিতি। সবচে’ ক্ষতিগ্রস্ত হয়েছে ম্যাজেন ও মামুজু শহর।

দেশটির স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ থেকে জানানো হয়েছে, প্রায় সাত সেকেন্ড স্থায়িত্বের এই ভূমিকম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৬ দশমিক ২। এর কেন্দ্রস্থল ছিলো ম্যাজেন শহর থেকে ছয় কিলোমিটার উত্তর-পূর্বে ও ১০ কিলোমিটার গভীরে। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান আলী রহমান জানিয়েছেন, ‘অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন। তাই, মৃতের সংখ্যা বাড়তে পারে।’

ভূমিকম্পে মুহূর্তেই গৃহহীন হন ১৫ হাজারের বেশি মানুষ। ক্ষতিগ্রস্ত হয় অন্তত ৬০টি বাড়ি। এবারের ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়নি। যদিও, ২০১৮ সালে ছয় দশমিক দুই মাত্রার ভূমিকম্পে সৃষ্টি সুনামিতে পালু শহরে হাজারো মানুষের প্রাণহানি হয়।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন