করোনা টিকা দিচ্ছে ঢাকা পাঁচ হাসপাতাল

ঢাকার পাঁচটি হাসপাতালে বৃহস্পতিবার সকালে থেকে শুরু হয়েছে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি। দেয়া হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনার টিকা।

ঢাকার যে পাঁচটি হাসপাতালে টিকা দেয়া শুরু হয়েছে সেগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

একযোগে রাজধানীর পাঁচটি হাসপাতালে পাঁচশ’ ৪১জনকে টিকা দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, আজ ঢাকার পাঁচ হাসপাতালে টিকা দেওয়ার পর সাত দিন বিরতি দেয়া হবে। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে সারা দেশে টিকাদানের এই কর্মসূচি শুরু হবে। করোনার টিকা নিতে চাইলে নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাসের প্রথম টিকা নিয়েছেন হাসপাতালের ইএনটি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শেখ নুরুল ফাত্তাহ রুমি। এরপর টিকা নেন মেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. ফরহাদ উদ্দিন হাসান চৌধুরী মারুফসহ কয়েকজন ডাক্তার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। প্রথম টিকা নিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এরপর মন্ত্রিসভার প্রথম সদস্য হিসেবে টিকা নেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । টিকা নিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকও। বৃহস্পতিবার সকাল ৯টায় দেশের দ্বিতীয় কেন্দ্র হিসেবে বিএসএমএমইউয়ে এ টিকাদান কর্মসূচি শুরু হয়। এই কর্মসূচিতে স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির শতাধিক সদস্য।

টিকা নেয়ার পর ডা. কনক কান্তি বড়ুয়া জানান, টিকা নেয়াটা আমার সামাজিক, রাষ্ট্রীয় ও ব্যক্তিগত দায়িত্ব। আমাকে দেখে মানুষ আস্থা পাবে, সাহস পাবে।  গতকাল পর্যন্ত মানুষের মনে টিকা নিয়ে যে সংশয় ছিল তা কেটে যেতে শুরু করেছে বলেও দাবি করেন তিনি।

বুধবার বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম টিকা নিয়ে দেশের ইতিহাসের পাতায় নাম লেখান ওই হাসপাতালের সিনিয়র নার্স রুনু বেরুনিকা কস্তা।

You may also like

করোনায় ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯ জন

করোনাভাইরাসের সংক্রমণে ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন