জাবিতে আসতে শুরু করেছে অতিথি পাখি

শীতের আগমনের সাথে সাথে সবুজেঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেছে অতিথি পাখিরা। নানান প্রজাতির এই অতিথিদের কলকাকলিতে মুখর এখন জাবি ক্যাম্পাস। লেকের পানিতে এদের ডুব-সাঁতার এবং এদিক-ওদিক উড়ে বেড়ানোর দৃশ্যে মুগ্ধ প্রকৃতি প্রেমীরা। আরিফুল ইসলাম মাসুমের তোলা ছবিতে জাহাঙ্গীর আকন্দের রিপোর্ট। সাথে ছিলেন সাভার প্রতিনিধি নাজমুল হুদা শাহীন।

সবুজ প্রকৃতির নৈসর্গে ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবার শীত জেকে বসার আগেই পাখির কিচিরমিচির শব্দ। ক্যাম্পাসের জলাশয়ে লাল পদ্মের ফাঁকে পোকার্ড, সরালি, পাতারীসহ নাম জানা-অজানা পাখির কিলবিল। শান্ত ক্যাম্পাসের লেকগুলোতে মনের আনন্দে ডুব-সাঁতারে মেতে উঠছে। উড়ে বেড়াচ্ছে দলে বেঁধে আকাশের বুকে।

করোনার কারনে ক্যাম্পাস বন্ধ ও প্রবেশ নিষিদ্ধ থাকায় ঠকছে দর্শনার্থী। তা অতিথি পাখিদের মনিচ্ছা মতো উড়া-ঘোরার বাড়তি সুযোগ করে দিয়েছে। গাছের ডাল, মাঠ, আর লেকের পানি সবখানেই সাইবেরিয়াসহ শীতপ্রধান বিভিন্ন দেশ থেকে আসা এসব অতিথি পাখির অভয়ারণ্য। এদের সাথে নিবিড় সম্পর্ক এখানকার প্রকৃতি-পরিবেশ আর শিক্ষার্থীদের।

জলাশয়ে কম দুষণ এবং ক্যাম্পাস নীরব থাকায় এবার পাখিরা আগেই চলে এসেছে বলে জানান পাখি বিশেষজ্ঞ ডক্টর মনোয়ার হোসেন। তবে ডিসেম্বরের শেষ নাগাদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জলাশয়ে আরো নানা প্রজাতির অতিথি পাখির দেখা মেলবে বলে জানান ডক্টর মনোয়ার।

You may also like

বসুরহাটের আলোচিত কাদের মির্জার জয়

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে