করোনার ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার

করোনা মোকাবিলায় ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ডের প্রথম তিন কোটি ভ্যাকসিন জনগণকে বিনামূল্যে দেয়া হবে। এ জন্য সরকার সাতশ’ ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া, মাস্ক পরা নিশ্চিতে সর্বোচ্চ জরিমানায়ও সুফল না মিললে কারাদণ্ড দিতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দিয়েছে সরকার।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় দুই ঘন্টার এ বৈঠকের পর ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ভারত থেকে ভ্যাকসিন কেনার ব্যাপারে ত্রি-পক্ষীয় সমঝোতায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। এরফলে করোনা ভ্যাকসিন পাওয়া গেলে জনগণকে বিনামূল্য দেয়া হবে। বিতরণ করা হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে।

তিনি জানান, এখন থেকে মাস্ক না পরলে সর্বোচ্চ এক হাজার টাকা জরিমানা করা হবে। এতে কাজ না হলে আগামী সপ্তাহে আসছে কঠোর ব্যবস্থা। প্রতারণা করলে শাস্তির বিধান রেখে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নীতিমালা-২০২০ এর খসড়ার অনুমোদনও দেয় মন্ত্রিসভা। ডিআইজি পদমর্যাদার একজন কর্মকর্তাকে প্রধান করে আলাদা ইউনিট গঠনের মাধ্যমে তা দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সৈয়দ আব্দুল মুহিত, বাংলাভিশন, ঢাকা।

You may also like

বাঁধাকপি বিদেশে রফতানি, খুশি চাষীরা

বাংলাদেশের বাঁধাকপি এখন বিদেশে রফতানি হচ্ছে। এরই মধ্যে