উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে

উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস এখন চট্টগ্রাম বিমান বন্দরে। বাংলাদেশে দুই লাখ মানুষের দৃস্টি শক্তি ফিরিয়ে দেয়ার পাশাপাশি ৩৬লাখ রোগীকে চিকিৎসা সেবা দিয়েছে এই হাসপাতাল। তাদের চিকিৎসা সেবা ও প্রশিক্ষণে সন্তোষ প্রকাশ করেছেন চক্ষু চিকিৎসক ও রোগীর স্বজনরা। স্বাস্থ্য অধিদপ্তরের অধীন ন্যাশনাল আই কেয়ারের আমন্ত্রণে ১৬ নভেম্বর চট্টগ্রামে আসে উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস। এটি বিমানে স্থাপিত বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল।

দশমবারের মতো বাংলাদেশে আসা এই হাসপাতালে ১৯ নভেম্বর থেকে দুই সপ্তাহের চক্ষু চিকিৎসা ও প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে। এবার ৩১৫জন চিকিৎসক, নার্স ও অন্যদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি ২০০জন রোগীর চোখ পরীক্ষা ও ১২০ জনকে অস্ত্রোপচার করা হয়। এরমধ্যে জটিল কর্ণিয়া স্থাপনের বিষয়টিও রয়েছে। প্রশিক্ষণে অংশ নিয়ে উপকৃত হয়েছেন বলে জানালেন চিকিৎসকরা।

উন্নত মানের চিকিৎসা সেবা পেয়ে খুশী রোগীদের স্বজনরাও। অরবিস বর্তমানে বাংলাদেশে শিশু ও ডায়াবেটিসজনিত অন্ধত্বের ওপর গুরুত্ব দিচ্ছে বলে জানালেন চিকিৎসকরা। চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রসহ বাংলাদেশে ১৪টি সহযোগী হাসপাতালের মাধ্যমে সেবা প্রদান করছে উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস।

You may also like

জামিন পেলেন আলোকচিত্রী শহিদুল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় কারাবন্দী আলোকচিত্রী