বিশ্ব পরিবেশ দিবস আজ

বিশ্ব পরিবেশ দিবস আজ। মানব অস্তিত্বের জন্য হুমকি হিসেবে প্লাস্টিক বর্জনের প্রত্যয় নিয়ে বিশ্বজুড়ে পালিত হচ্ছে দিনটি। কিন্তু গোটা বিশ্বের মতো প্লাস্টিকের ব্যবহার কমানোর সম্ভাব্যতার বিষয়ে নিশ্চিত নয় বাংলাদেশও। দিনে দিনে প্লাস্টিকের প্রসারে নিষ্প্রাণ হচ্ছে সারা বিশ্ব। মানবদেহে বাসা বাধছে ক্যান্সারসহ নানা রোগ।

প্রশান্ত মহাসাগরে নতুন একটি মহাদেশের সন্ধান মিলেছে। আয়তনে তা ষোলটি বাংলাদেশের সমান। তবে মাটি বা পাথর নয়। এই মহাদেশের সৃষ্টি মানুষের বর্জ্য প্লাস্টিক দিয়ে। প্রতি বছর পৃথিবীতে নানা প্রয়োজনে তৈরি হয় দশ বিলিয়ন টন প্লাস্টিক। ব্যবহার শেষে তার বেশিরভাগই জমা হয় সাগরে। সেই বর্জ্যেরই একটি অংশ দিয়ে তৈরি এই নতুন আবর্জনার মহাদেশ। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভাসমান প্লাস্টিক ও আবর্জনা কেবল বাতাস নয়, প্লাস্টিকময় করে দিচ্ছে সমুদ্রের পানির কণাগুলোকেও। মাছের শরীর হয়ে তা চলে আসছে মানবদেহে। যা শরীরের জন্য টাইম বোমার মতই ভয়ঙ্কর।

বাংলাদেশে পলিথিন নিষিদ্ধ করে আইন হয়েছে বহু আগেই। কিন্তু তা মানা কতোটা সম্ভব? এই ফল ব্যবসায়ী আতিউর জানাচ্ছিলেন, তাঁর একটি দোকানেই দিনে ব্যবহার হয় অন্তত দুই পাউন্ড পলিথিন। পলিথিন কার্যকরভাবে রুখতে নতুন আইন প্রয়োজন বলে মনে করেন বিশ্লেষকরা।

 

You may also like

ডাকাত সন্দেহে পুলিশদের গণপিটুনি, গ্রেপ্তার আতংকে পুরুষ শূণ্য গ্রাম

ডাকাত মনে করে পুলিশ পেটানোর জেরে গ্রেপ্তার আতংকে