ঈদের আগে কমছে না পেঁয়াজের দাম!

ঈদের আগে পেঁয়াজের দাম কমছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আমদানিকারকরা বলছেন, ভারতীয় প্রতি টন পেঁয়াজের আমদানি খরচ বেড়েছে একশ ডলারের বেশি। রাজধানীর বাজারগুলোতে আড়তের তুলনায় প্রায় ১৫ টাকা বেশি দরে পেয়াজ বিক্রি হয়েছে। অন্যদিকে ভারতীয়ের চেয়ে ৪ থেকে ৫ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ।

বাংলাদেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৩ লাখ টনের মতো। এর পুরোটাই দেশে উৎপাদন না হওয়ায়, অন্তত ৩০ শতাংশ চাহিদা মেটাতে হয় আমদানির মাধ্যমে। দেশীয় উৎপাদনের দিকটা বিবেচনায় নিলে দেখা যায়, বন্যা বা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগে এ বছর দেশে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়নি। কিন্তু হঠাৎ করে ভারতীয় পেঁয়াজের আমদানি খরচ বেড়ে যাওয়ায় অস্থির হয়ে পড়েছে দেশের বাজার ।

রাজধানীর প্রধান পেঁয়াজের বাজার শ্যামবাজারের আড়তগুলোতেও দাম কমার আশা মিলছে না। রাজধানীর কারওয়ান বাজারে পাইকারী পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৩ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৪৬ টাকায়। এদিকে, রাজধানীর বেশিরভাগ বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকার কাছাকাছি দরে। পেঁয়াজের দাম স্থিতিশীল করতে সরকারি পর্যায়ে ট্রাকে করে ন্যায্য মূল্যে বিক্রি করার দাবি জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

You may also like

দেশে আসা নতুন মাদক ”খাট” ইয়াবার চেয়েও ক্ষতিকারক

দেশে আসা নতুন মাদক ”খাট” ইয়াবার চেয়েও ক্ষতিকারক।