আবারও বিদ্যুতের দাম বাড়ানোর তোড়জোড়

উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৭২ পয়সা বাড়ানোর দাবি জানিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি। প্রস্তাব বিবেচনা করে গণশুনানিতে ৫২ পয়সা বাড়ানোর মত দিয়েছে বিইআরসির কারিগরি কমিটি। তবে, ক্যাব বলছে, জ্বালানি তেলের দাম সমন্বয় না করে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব গ্রহনযোগ্য নয়।

বিদ্যুৎ উৎপাদনে বহুমুখী জ্বালানির ব্যবহার, বেসরকারি খাত থেকে বিদ্যুৎ কেনা ও আমদানির কারনে বিদ্যুৎ খাতে খরচ বেড়েছে বলছে পিডিবি। তাই ১৪ দশমিক ৭৮ শতাংশ দাম বাড়িয়ে সমন্বয়ের আবেদন বিইআরসির কাছে।

দাম সমন্বয়ের গণশুনানিতে পিডিবি জানায়, পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহে ব্যয় হয় পাঁচ টাকা উনষাট পয়সা। বর্তমানে বিল আদায় হচ্ছে চার টাকা ৮৭ পয়সা।  শুনানিতে, ক্যাব জানায়, তরল জ্বালানি নির্ভরতা খরচ বাড়িয়েছে। তাই জ্বালানি তেলের দামের ওপর ভিত্তি করে দাম বৃদ্ধি যৌক্তিক হবে না।

প্রস্তাবের কারিগরি পর্যালোচনায় জ্বালানি ব্যয় কমাতে সুপারিশ করে বিইআরসি। একইসঙ্গে গড়ে এগার দশমিক ৭৮ শতাংশ দাম বৃদ্ধিরও সুপারিশ করে তারা। এদিকে, বিদ্যুতের দাম বৃদ্ধি প্রক্রিয়ার বিরুদ্ধে বিইআরসির সামনে বিক্ষোভ করেছে কয়েকটি রাজনৈতিক দল।

You may also like

দেশে আসা নতুন মাদক ”খাট” ইয়াবার চেয়েও ক্ষতিকারক

দেশে আসা নতুন মাদক ”খাট” ইয়াবার চেয়েও ক্ষতিকারক।