প্রতি বছরের মতো পহেলা বৈশাখে এবারো চড়া ইলিশের দাম

প্রতি বছরের মতো পহেলা বৈশাখে এবারো চড়া ইলিশের দাম। দ্বিগুনেরও বেশি দামে রাজধানীর খুচরা বাজারে বিক্রি হচ্ছে রূপালি ইলিশ। একই টার্গেট করে বেড়েছে শশা, কাঁচা মরিচ, লেবুর দাম। কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে অনেক সবজির দাম। ক্রেতারা বলছেন, সাধারণ মানুষ আজীবন জিম্মি বিক্রেতার কাছে। কেনা বেশি বলে দাবি বিক্রেতাদের।

পহেলা বৈশাখ আর ইলিশ, বাঙ্গালীর দীর্ঘদিনের সংস্কৃতি। পহেলা বৈশাখকে আনন্দমুখর করে তুলতে ক্রেতাদের তাই ইলিশের দোকানে ভীড়। আর এ সুযোগে বিক্রাতারা দাম হাকাচ্ছেন দ্বিগুনেরও বেশি। দুদিন আগেও যে ইলিশ বিক্রি হয়েছে ৬শ টাকা জোড়া, শুক্রবার তা বিক্রি হচ্ছে ১৫শ টাকা।

বরফের ইলিশ মাছ তাজা বলে বিক্রি হচ্ছে, দামেও নেই কোন ছাড়। উৎসবকে রাঙিয়ে তুলতে নিতান্ত নিরুপায় হয়ে ক্রেতাদের বেশি দাম দিয়েই কিনতে হচ্ছে রূপালি ইলিশ।  উৎসব এলে কোন কারণ ছাড়াই বিক্রেতারা বাড়িয়ে দেয় মাছের দাম, আর অজুহাত হিসেবে পুরোনো খোড়া যুক্তি তো রয়েছেই।

পহেলা বৈশাখকে পুঁজি করে বাড়িয়ে দেয়া হয়েছে সালাদের উপকরণের দাম। যে শশা বৃহষ্পতিবার বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি, একদিন পর তা বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। লেবু আর কাঁচা মরিচের অবস্থাও একই।উৎসবকে কেন্দ্র করে বিক্রেতাদের অতিরিক্ত মুনাফার হাত থেকে মুক্তি চায় সাধারণ মানুষ।

You may also like

ক্ষমতায় এলে বিমানবাহিনীসহ প্রতিটি বাহিনীর প্রয়োজনীয় আধুনিকায়ন করার আশ্বাস

আবারো ক্ষমতায় এলে বিমানবাহিনীসহ প্রতিটি বাহিনীর প্রয়োজনীয় আধুনিকায়ন