শেষ হলো বাণিজ্য মেলা

শেষ হলো মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা । গতকাল সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি জানিয়েছেন এবারের মেলায় প্রায় দুশো কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে । আর পূর্বাচলে নেয়া সম্ভব হচ্ছে না মেলার স্থান।

একমাস আগে পর্দা উঠেছিলো ২৪ তম যে আন্তর্জাতিক বাণিজ্য মেলার শনিবার ছিলো সেটির শেষ দিন। বরাবরের মতো মহা অফারের সুযোগ লুফে নিতে বিকিকিনিতে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতা-বিক্রেতারা। পরিবারের সদস্যদের সাথে নিয়ে পছন্দের পণ্যটি কিনতে ঘুরে বেড়িয়েছেন স্টলে স্টলে। নামকরা কোম্পানির প্যাভিলিয়নেও ছিলো ক্রেতা সাধারণের উপচে পড়া ভিড়।

দেশের গন্ডি পেরিয়ে অংশগ্রহনকারী বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও কম নয়। ২২ টি দেশের বাহান্নটি প্রতিষ্ঠান ক্রেতাদের সামনে তুলে ধরে নিজেদের পণ্যসম্ভার। এবারের মেলায় অংশ নেয় দেশি বিদেশি মোট ছয়শো পাঁচটি প্রতিষ্ঠান। এদিকে সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী জানান, দেশের আর্থসমাজিক উন্নয়নে এই মেলার গুরুত্ব অনন্য।

দেশের পাশাপাশি আন্তর্জাতিক বাজার সম্প্রসারণেও ভূমিকা রাখছে নতুন নতুন পণ্য ও সেবার এই মেলা। এবারের এই আয়োজনে অর্ধকোটিরও বেশি মানুষের অংশগ্রহন ছিলো বলেও জানান আয়োজকরা।

মিজানুর রহমান সবুজ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পুতিনের

ইউরোপে মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েন হলে পশ্চিমা দেশগুলোর রাজধানীতে