ইমেজ সংকট কাটাতে জিএসপি সুবিধা প্রয়োজন : বাণিজ্যমন্ত্রী

রপ্তানি খাতের ইমেজ সংকট কাটিয়ে উঠতে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত বিশেষ সুবিধা-জিএসপি আবার ফেরত চাইলো সরকার। সকালে রাজধানীতে শুরু হওয়া ইউএস ট্রেড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে রপ্তানি বৃদ্ধিতে জিএসপি সুবিধা ফেরত চান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। সেইসাথে, অবকাঠামো ও বিদ্যুৎ-জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের বড় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান তিনি।

রানা প্লাজার ভয়াবহ ট্রাজেডিতে ১ হাজার ১৩৬ জন পোশাক শ্রমিকের প্রাণহানিতে কারখানার পরিবেশ নিয়ে উদ্বেগ জানিয়ে ২০১৩ সালের ২৮ জুন জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র। সেই সিদ্ধান্তের ফলে মার্কিন বাজারে প্রায় পাঁচ হাজার পণ্যের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা থেকে বঞ্চিত হয় বাংলাদেশ।

দফায় দফায় চিঠি চালাচালি ও বৈঠকেও জিএসপি ফেরত না পেয়ে তখনকার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জিএসপি ফেরতের বিপক্ষে অবস্থান নিলেও নতুন বাণিজ্যমন্ত্রী জানালেন, ইমেজ সংকট কাটাতে জিএসপি সুবিধা ফেরত পাওয়া প্রয়োজন। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে ভিসা প্রক্রিয়া সহজ করা এবং মার্কিন বিনিয়োগকারীদের এদেশে আসার আহবান জানান বাণিজ্যমন্ত্রী।

অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার জানান, দু’দেশের বাণিজ্য সম্পর্ক ৪৩ শতাংশ বৃদ্ধির মধ্যদিয়ে আটশ’ কোটি ডলারে উন্নীত হয়েছে। পরে, ইউএস ট্রেড ফেয়ারের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে বিভিন্ন স্টল ঘুরে দেখেন বাণিজ্যমন্ত্রী। হোটেল সোনারগাঁওয়ে শুরু হওয়া তিনদিনের ট্রেড শো-তে এবার যুক্তরাষ্ট্রের ৪৬টি প্রতিষ্ঠানের ৭৪টি স্টল অংশ নিয়েছে।

জিয়াউল হক সবুজ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল

স্বাধীনতার ৫০ বছরের দ্বারপ্রান্তে এসে দেশ এখন গণতন্ত্রহীন