কমেনি পেঁয়াজের দাম, বাড়ছে চালের দাম

এখনো কমেনি পেয়াজের দাম। তবে নতুন করে তা আর বাড়েনি। রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ও খুচরা বিক্রেতারা জানিয়েছেন তাদের বিক্রি একেবারেই কমে এসেছে। এদিকে, বন্যার সময়ে বেড়ে যাওয়া সবজির বাজার এখনো চড়া। আর এ সপ্তাহে বেড়েছে সব ধরনের চালের দাম।

রাজধানীর কাওরানবাজারে পেয়াজের পাইকারী দোকান এগুলো। সবগুলো দোকানেই বস্তা বস্তা পেয়াজ সাজানো। বিক্রেতারা অপেক্ষা করছেন ক্রেতার। কিন্তু ক্রেতার খোজ নেই। তাই বলে দাম কি কমেছে? বিক্রেতারা বলছেন, কেজি প্রতি দু-এক টাকা কমেও তারা বিক্রি করতে রাজী আছেন। কিন্তু সারা পাইকারী বাজারে এক ঘন্টাতেও ক্রেতার দেখা মিললো না।

বেশ কিছু দেশ থেকে পেয়াজ আমদানির কথা জানিয়েছে সরকার। হুজুগ সৃষ্টি না করতে সরকারের এই আহবান অনেকটা কাজ দিয়েছে, কম করে পেয়াজ কিনছেন ভোক্তারা- এরকমটাই মনে করছেন বিক্রেতারা। খুচরা বাজারেও পেয়াজ কেনার হিড়িক নেই। ক্রেতারাও জানিয়েছেন একটু কম করে কিনলে দাম অতিরিক্ত বাড়বে না। এদিকে, সবজির বাজার স্বস্তি ফেরেনি এখনো। কোন সবজির দামই ৫০ টাকার নীচে নেই। নতুন সবজি দু-একটি আসলেও সেগুলোর দাম আরো চড়া।

নতুন দু:সংবাদ এসেছে চালের বাজারে। মোটা চাল থেকে মিনিকেট সবগুলোতেই দাম বেড়েছে। বিক্রেতারা জানিয়েছেন, বেশি দামে কেনা, বিক্রিও করতে হচ্ছে বেশি দামে। হঠাৎ কেন চালের দাম বেড়ে গেল, তা বলতে না পারলেও, খুচরা বিক্রেতাদের অভিযোগ, দাম বাড়ানোর পেছনে যাদের কারসাজি, সেই মিলারদের ওপর নিয়ন্ত্রণ নেই কারো।

আরিফুল হক, বাংলাভিশন, ঢাকা

You may also like

উপ-নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে বিএনপির বিক্ষোভ

উপনির্বাচনের ফলাফল বাতিল করে পুন: নির্বাচনের দাবিতে রাজধানীতে