ভোজ্য তেলের বাজার অস্থির চট্টগ্রামে

ভোজ্য তেলের বাজার অস্থির চট্টগ্রামেও। শীত সামনে রেখে সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে আট থেকে ১০ টাকা। তবে গুদাম- মোকাম, বাজারসহ কোথাও সংকট না থাকলেও মিল মালিকরা ডেলিভারি অর্ডার -ডিওর দাম বাড়ানোর কারণে ভোজ্যতেলের দরে এই অস্থিরতা বলে জানালেন খাতুনগঞ্জের পাইকাররা। দেশে বছরে ভোজ্য তেলের মোট চাহিদার ৯০ ভাগই পুরণ হয় বিদেশ থেকে অপরিশোধিত তেল আমদানির মাধ্যমে। এসব তেল পরিশোধিত করে নানা ব্রান্ডের নামে বাজারজাত করে দেশিয় মিলগুলো।

তাই আর্ন্তজাতিক বাজারের সাথে ওঠা-নামা করে দেশের বাজারে ভোজ্যতেলের দাম। কিন্তু, সম্প্রতি বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম স্থিতিশীল থাকলেও দেশের বাজার অস্থির। শীতকালে পাম অয়েল জমে যায় বিধায় চাহিদা বাড়ে সয়াবিন তেলের। এই সুযোগে ডেলিভারী অর্ডার –ডিও এর দাম বাড়িয়ে দিয়েছেন মিল মালিকরা। তাই ভোজ্য তেলের বাজার উর্ধ্বমুখী জানালেন, খাতুনগঞ্জের পাইকারি ব্যবসায়ীরা।

ব্যবসা প্রতিষ্ঠান ছাড়া খুচরা পর্যায়ে খোলা তেলের ব্যবহার এখন অনেক কমে গেছে। এ অবস্থায় দাম বাড়ার কোন যুক্তি নেই মনে করেন ভোজ্যতেলের খুচরা ব্যবসায়ীরা। আর ক্রেতারা বললেন, জিম্মি দশার কথা। আমদানি নির্ভর ও নিত্য প্রয়োজনীয় ভোজ্যতেলের বাজার স্থিতিশীল রাখতে দরকার মিল মালিক,ব্যবসায়ীসহ সবার সমন্বিত সিদ্ধান্ত- মনে করছেন সংশ্লিষ্টরা।

 

You may also like

ইনজুরি কাটিয়ে অনুশীলনে মাশরাফি

ইনজুরি কাটিয়ে অনুশীলনে যোগ দিয়েছেন জাতীয় দলের সাবেক